পুজোয় করোনা স্বাস্থ্যবিধি মানলে পুজো কমিটিকে বিশেষ পুরস্কার দেবে রাজ্য পরিবেশ দফতর

রাজেন রায়, কলকাতা, ১৮ অক্টোবর: করোনা আবহে বিশেষ ভাবে স্বাস্থ্যবিধি মেনে চললে পুজো কমিটিগুলিকে বিশেষ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য পরিবেশ দফতর। যে পুজো কমিটি যত ভালোভাবে স্বাস্থ্য বিধি অনুসরণ করে পুজোর আয়োজন করতে পারবে, তাদের হাতে তুলে দেওয়া হবে ‘কোভিড-১৯ ফ্রি গ্রিন পুজো কনটেস্ট’ এর পুরস্কার।

চলতি বছরে একাধিক বিধিনিষেধ মেনে পুজো করার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। প্রতিটা মন্ডপ যেমন খোলামেলা ভাবে তৈরি করার কথা বলা হয়েছে। ঠিক তেমনি জানানো হয়েছে দর্শনার্থীদের মাস্ক-স্যানিটাইজার ব্যবহার করতে হবে বাইরে বেরিয়ে। দর্শনার্থী মাস্ক নিয়ে না এলে তাকে মাস্ক দেওয়ার দায়িত্ব পুজো কমিটিগুলির। এই পরিস্থিতিতে নতুন করে এক কনটেস্টের সূচনা করে পুজা কমিটিগুলিকে আরও বেশি স্বাস্থ্যবিধি মেনে পুজো করার বিষয়ে উদ্যোগী হল রাজ্য পরিবেশ দফতর।

এছাড়াও চলতি বছরে পরিবেশবান্ধব হওয়ার পাশাপাশি কোনও পুজো সংক্রমণ রুখতে কতটা সক্রিয়, তার উপর ভিত্তি করে নতুন বিষয়ের সংযোজন করা হয়েছে। এখন মাস্ক পরে আসা দর্শকদের মণ্ডপে ঢোকা, ভেতরে দূরত্ব-বিধি পালন, জীবাণুনাশের কাজ ঠিকমতো হওয়া, থার্মাল স্ক্রিনিং এবং হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা–সহ সংক্রমণ আটকানোর একাধিক মাপকাঠি পুজো কমিটিগুলি ঠিকমতো মানছে কি না, তা দেখা হবে। মোট ১৭টি মাপকাঠির উপরে নির্ভর করে প্রথম, দ্বিতীয়, তৃতীয় সেরাকে বেছে নেওয়া হবে।

এই প্রসঙ্গে, রাজ্যের পরিবেশমন্ত্রী সৌমেন মহাপাত্র বলেন, “সংক্রমণের কথা মাথায় রেখেই এই প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। অনেকেই আমাদের ওয়েবসাইটে যোগাযোগ করেছেন”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here