কেন্দ্র রাজ্য সংঘাত! স্কুল চালুর ব্যাপারে কেন্দ্রের নির্দেশ মানবে না রাজ্য, জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

রাজেন রায়, কলকাতা, ১৭ সেপ্টেম্বর: করোনা পরিস্থিতি হোক বা অন্য কিছু, কেন্দ্র যে নির্দেশই দিক না কেন, এ রাজ্যে যেন প্রত্যেক নির্দেশই রাজ্যের নিয়ন্ত্রণ হয় নবান্নের ইচ্ছানুযায়ী। এর আগে সম্পূর্ণ লকডাউন করা নিয়েও কেন্দ্র রাজ্য সংঘাতের সৃষ্টি হয়।

আনলক ফোরে কেন্দ্রের নির্দেশ অমান্য করেই রাজ্য সেপ্টেম্বর মাসে তিন দিন পূর্ণ লকডাউন পালন হল। তার জেরে কেন্দ্র ঘোষিত ৭ সেপ্টেম্বরের বদলে ১৪ সেপ্টেম্বর থেকে চালু হল মেট্রো। এবার স্কুল খোলা নিয়ে ফের তৈরি হল দু’পক্ষের টানাপোড়েন।

চতুর্থ দফায় আনলকের গাইডলাইনে আগামী ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য শর্তসাপেক্ষে স্কুল চালু করার ক্ষেত্রে সায় দিয়েছিল কেন্দ্র। কিন্তু ৮৬ শতাংশ সুস্থতার হার হওয়া সত্ত্বেও সংক্রমণ ঊর্ধ্বমুখী দেখিয়ে স্কুল চালু করার বিষয়ে ফের নিজস্ব সিদ্ধান্ত নিল রাজ্য। রাজ্যে সেপ্টেম্বরে স্কুল খোলা সম্ভব নয় বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

বুধবার বেহালায় নিজের বিধানসভা এলাকার কৃতি ছাত্রছাত্রীদের সম্মান জানান পার্থ চট্টোপাধ্যায়। সেখানেই স্কুল খোলা প্রসঙ্গে একথা বলেন তিনি। তাঁর কথায়, “ রাজ্যে করোনা হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে কোনওভাবেই এখন স্কুল খোলার কথা ভাবা যাবে না।” শিক্ষামন্ত্রীর মন্তব্যে কেন্দ্র-রাজ্য সংঘাত আরও মাত্রা ছাড়াল, তা বলা যেতেই পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here