আন্দোলন ভাঙার বর্ষপূর্তি স্মরণ করিয়ে এসএসসি-র বিক্ষোভকারীদের সতর্ক করলেন ছাত্রনেতাআন্দোলন ভাঙার বর্ষপূর্তি স্মরণ করিয়ে এসএসসি-র বিক্ষোভরত পড়ুয়াদের সতর্ক করলেন ছাত্রনেতা

আমাদের ভারত, ৪ আগস্ট: আন্দোলন ভাঙার বর্ষপূর্তি স্মরণ করিয়ে এসএসসি-র বিক্ষোভরতকারী সতর্ক করে দিলেন ছাত্রনেতা চন্দন প্রধান।

বৃহস্পতিবার তিনি সামাজিক মাধ্যমে লিখেছেন, “আজ থেকে ঠিক এক বছর আগে আজকের দিনে অর্থাৎ ৪ঠা আগস্ট ২০২১, সল্টলেক সেন্ট্রাল পার্কের ৫ নাম্বার গেটের কাছে যখন ১৮৭ দিন ব্যাপী ধর্না চলছিল school service commission এর দুর্নীতির বিরুদ্ধে, ঠিক সেই দিন রাতের অন্ধকারে ওই এলাকায় সমস্ত আলো নিভিয়ে বিধান নগর পুলিশ আমাদের মঞ্চ ভেঙ্গে দেয়। শুধু তাই নয় আমাদের ব্যাগ পত্র ফেলে দিয়ে আসে অনেক দূরে একটি ড্রেনের পাশে।

সরকার তার পেশী শক্তির প্রয়োগ করেছিল বঞ্চিত মেধাদের উপর। যে মেধাদের বঞ্চিত করে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে নিলামে তুলে তৎকালীন সরকার ও তার প্রাক্তন মন্ত্রীরা মাসে শুধু ২৫০০০০ টাকার ফল খেতেন, দেদার ফুর্তি চলত আলাদা।

আজকে যারা মানবিক সাজছেন উনারা সেদিনও একই পদে ক্ষমতাসীন ছিলেন। তাহলে সেই সৈরাচারী সরকার আজ হটাৎ কেনো মানবিক হলেন? স্বভাব বদলে গেছে? ভুল বুঝতে পেরেছেন? নাকি চুরি ধরা পড়েছে, কোর্টে বিচারপতির কাছে অপমানিত হতে হচ্ছে আর ড্যামেজ কন্ট্রোল করার চেষ্টা? কোনো রকমে যদি মানুষকে বোঝানো যায়, যিনি ধরা পড়েছেন শুধুমাত্র উনি চোর, বাকি কেউ ভাগ নেয়নি।

নাকি কোর্ট নির্দেশের আগে আত্মসমর্পণ? এক কথায় আজ বিড়াল গাছে উঠেছে। মঞ্চের লড়াই থামলে এদের স্বভাব আবার বোঝা যাবে। কথায় আছে A leopard can’t change its spots.”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here