শিক্ষক দিবসে সপ্তম শ্রেণির সামিনকে বাঁধন মুক্ত করলেন শিক্ষকরা

শিক্ষক দিবসে সপ্তম শ্রেণির সামিনকে বাঁধন মুক্ত করলেন শিক্ষকরা

অঞ্জন শুকুল, আমাদের ভারত, ৫ সেপ্টেম্বর: শিক্ষক দিবসে শিক্ষকদের জন্য বাঁধন মুক্ত হল শারিরীক ভাবে বিশেষ সক্ষম সামিন শেখ। দুর্ঘটনার ভয়ে বাবা মা তার পায়ে দড়ি দিয়ে বেঁধে রাখতেন। বন্ধ করে দেওয়া হয়েছিল স্কুলে যাওয়া।

সপ্তম শ্রেণির ছাত্র সামিন শেখ শিবনিবাস শ্রীশ্রী মহানন্দা হাইস্কুলের ছাত্র। শারিরীক ভাবে বিশেষ সক্ষম হওয়ায় প্রতিদিন স্কুলে আসতে পারে না। সপ্তম শ্রেণির ছাত্রটি ঠিক করে রাস্তায় চলাচল করতে পারে না। হামাগুড়ি দিয়ে চলাচল করে এতদিন স্কুলে আসছিল। হামাগড়ি দিয়ে স্কুলে আসতে কষ্ট হয় বলে তার বাবা মা স্কুলে পাঠানো বন্ধ করে দিয়েছিল। স্কুলের শিক্ষকরা জানতে পারেন সামিনকে দড়ি দিয়ে বেঁধে রাখা হয়। এই কথা শিক্ষক দের কানে আসতেই বুধবার তাঁরা সিদ্ধান্ত নেন সামিন শেখকে মুক্ত করতে তার বাড়িতে যাবেন।

সিদ্ধান্ত মত নদীয়ার কৃষ্ণগঞ্জ ব্লকের পাবাখালিতে আজ বৃহস্পতিবার সামিন শেখরের বাড়িতে হাজির হন প্রধান শিক্ষক সমীর কুমার ঘোষ। সঙ্গে ছিলেন স্কুলের আরও তিনজন শিক্ষক। স্কুলের শিক্ষকরা সামিন শেখের পরিবারকে বোঝান পায়ে দড়ি পরিয়ে আটকে রাখাটা মানবাধিকার আইন লঙ্ঘন করা হয়। কিন্তুু সামিন শেখের মা মর্জিনা বিবি ও বাবা ইদ্রিশ শেখ দড়ি দিয়ে আটকে রাখার পিছনে যুক্তি দেখান স্কুলের শিক্ষকদের। তারা বলেন, হামাগুড়ি দিয়ে যাতায়াত করতে কষ্ট হয় সামিনের। এমনকি পথে কোনও দুর্ঘটনা ঘটলে আমাদের চিকিৎসা করাবার ক্ষমতা নেই। সামিন যাতে হামাগুড়ি দিয়ে ঘরের বাইরে না যায় তার জন্যই তাকে বেধে রাখা হয়।

কিন্তু শেষ পর্যন্ত শিক্ষকদের কথা মেনে নেন সামিনের বাবামা, বাঁধন মুক্ত হয় সামিন শেখ। সামিন শেখকে মিষ্টি ও ফল খাইয়ে তাকে স্কুলে আসার জন্য বলেন শিক্ষকরা। স্কুলের প্রধান শিক্ষক সমীর কুমার ঘোষ সামিনের পরিবারকে আশ্বাস দেন সরকারি সব সাহায্য যাতে মেলে তার জন্য তারা উদ্যোগ নেবেন। সামিনের স্কুলে আসার জন্য ট্রাই সাইকেল দেওয়ার আশ্বাস দেন তাঁরা। স্কুলের তরফে এই আশ্বাস পাবার পর খুশি সামিনের বাবা মা। তারা জানান, সাইকেল পেলে ফের সামিন স্কুলে যাবে, আবার ক্লাস করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 3 =

amaderbharat.com

Welcome To Amaderbharat.com, Get Latest Updated News. Please click I accept.