লকডাউনে বন্ধ মন্দির, অর্থকষ্ট মেটাতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ পুরোহিতরা

চিন্ময় ভট্টাচার্য
আমাদের ভারত, ৯ এপ্রিল: লকডাউনে চারদিকে মন্দিরগুলো বন্ধ। যেখানে টুকটাক পুজো চলছে, সেই সব মন্দির প্রাঙ্গণ বর্তমান পরিস্থিতিতে ভক্তশূন্য। এই অবস্থায় বিভিন্ন পেশার মানুষের মতোই চরম অর্থকষ্টে দিন কাটাচ্ছেন রাজ্যের পুরোহিতরা। দিন আনি দিন খাই অবস্থা রাজ্যের পুরোহিতদের। তাঁদের অনেকের ওপর আবার গোটা পরিবার নির্ভরশীল। সেই কারণে বাধ্য হয়ে তাঁরা সুবিচার চেয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন।

রাজ্য সরকারের সূত্রে জানা গিয়েছে, বতর্মানে রাজ্যে দু’হাজার ব্রাহ্মণ পৌরহিত্য করে সংসার চালান। তাঁরা চরম অর্থ সঙ্কটের মধ্যে রয়েছেন। সমস্যায় রয়েছেন পাণ্ডারাও। দক্ষিণেশ্বর, কালীঘাট কিংবা কলকাতার অন্যান্য মন্দির চত্বরের দোকান মালিকদের অবস্থাও এখন শোচনীয়। এই পরিস্থিতিতে চরম সমস্যায় বিভিন্ন মন্দিরের সামনে ফুলের মালা, পসরা সাজিয়ে বসা বহু ছোট ব্যবসায়ীও। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর তরফ থেকে পুরোহিতদের জানানো হয়েছে, তাঁদের সমস্যার কথা মাথায় রাখা হবে।

১১ এপ্রিল বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিন দেশজুড়ে লকডাউনের সময়সীমা বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, এই কঠিন পরিস্থিতিতে তিনি পুরোহিতদের সম্পর্কে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবেন বলেই মুখ্যমন্ত্রীর তরফ থেকে পুরোহিতদের আশ্বস্ত করা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here