ঝাড়খন্ড থেকে হেঁটে আসা পরিযায়ী শ্রমিকদের খাওয়াল গ্রামের মহিলারা

গোপাল রায়, আরামবাগ, ১০ মে: হেঁটে বাড়ি ফেরা পরিযায়ী শ্রমিকদের খাওয়া-দাওয়া করালেন গ্রামবাসীরা। গ্রামের মহিলারা রান্না করে তাঁদের খাওয়ালেন। ঘটনাটি আরামবাগের গড়বাড়ি এলাকার।

স্থানীয় সুত্রে জানা যায়, ঝাড়খন্ডের হাতিয়া এলাকা থেকে ১৫ জন পরিযায়ী শ্রমিক হেঁটে বাঁকুড়ায় বাড়ি ফিরছিলেন। লকডাউনের জেরে দোকানপাট বন্ধ থাকায় তাদের দুমুঠো খাবার জোটেনি। এরা দুদিন ধরে হেঁটে ক্লান্ত হয়ে পড়েন। রাস্তার পাশে বসে বিশ্রাম নিচ্ছিলেন। তাদের দেখে অসহায় মনে হয় গ্রামবাসীদের। এর পর তারা ব্যাবস্থা করেন খাওয়া দাওয়ার। গড়বাড়ি এলাকাবাসী বিশেষ করে মহিলারা তাদের খাবারে বন্দোবস্ত করেন। তাদের ভাত, তরিতরকারি দিয়ে যত্ন সহকারে খাওয়ানো হয়।

এক পরিযায়ী শ্রমিক সন্দ্বীপ কিস্কু জানান। হাতিয়া এলাকায় একটি কারখানায় তাঁরা ১৫ জন কাজে গিয়েছিলেন। লকডাউন এর জেরে বাস ট্রেন না চলায় তারা বাড়ি ফিরতে পাচ্ছিল না। তাই দুদিন পায়ে হেঁটে বড়বাড়ি এলাকায় বিশ্রাম নিচ্ছিল। গ্রামবাসীরা তাদের ডেকে এনে খাওয়া দাওয়া করান। শ্রমিকরা খাওয়া-দাওয়া করে আবার বাড়ির উদ্দেশ্যে হেঁটে রওনা দেন।

গড়বাড়ির বাসিন্দা দুর্গা ঘাটি নামে এক মহিলা বলেন,ওঁরা অনেক দূর থেকে হেঁটে যাচ্ছে দেখে খুবই কষ্ট হয়েছিল, তাই আমরা সকলে মিলে ওদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here