সংঘের ক্ষেত্রীয় সাংগঠনিক পদে হতে চলেছে পরিবর্তন! প্রদীপ জোশিকে এ রাজ্যের দায়িত্ব থেকে দেওয়া হতে পারে অব্যাহতি

নীল বনিক, আমাদের ভারত, কলকাতা, ১৩ জুন: খুব শীঘ্রই সংঘের ক্ষেত্রীয় সাংগঠনিক পদে হতে চলেছে পরিবর্তন! এমন জল্পনা শুরু হয়েছে সংঘের রাজ্য সদর দফতর কেশব ভবনজুড়ে।

সূত্রের খবর চলতি মাসের শেষে সংঘের ক্ষেত্রীয় প্রচারক প্রদীপ জোশিকে এরাজ্যের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হতে পারে। তাঁকে সংঘের অখিল ভারতীয় স্তরে আরও বড়ো দায়িত্ব দিতে পারেন সংঘের কেন্দ্রীয় নেতৃত্ব। তার বদলে দায়িত্বে আসতে পারেন রামাপদ পাল। বর্তমানে তিনি সহক্ষেত্রীয় প্রচারকের দায়িত্ব রয়েছেন। সাংগঠনিক দিক থেকে সংঘের এই ক্ষেত্র পশ্চিমবঙ্গ, ওড়িশা, আন্দামান এবং সিকিম নিয়ে।
এই ক্ষেত্র প্রচারকের পদ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্ষেত্র প্রচারক সাধারণত সংঘ এবং সমভাবাপন্ন সংগঠনগুলির মধ্যে সমন্বয় সাধন করেন বিশেষ করে রাজনৈতিক ক্ষেত্রেও তার অনেকটাই নিয়ন্ত্রণ থাকে। এতদিন ধরে এই দায়িত্ব সামলাচ্ছেন প্রদীপ যোশি। সে ক্ষেত্রে বলা যেতে পারে ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে বিজেপির উপর রমাপদ পালের যথেষ্ট প্রভাব থাকবে।

বর্তমানে সহ ক্ষেত্রীয় প্রচারক রমাপদ পাল এর আগে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। এর আগে ক্ষেত্র প্রচারক প্রমুখ, প্রান্ত প্রচারক পদের মতো দায়িত্বশীল পদে দীর্ঘদিন সুনামের সঙ্গে কাজ করেছেন।

পাশাপাশি সংঘের দায়িত্বে বিদ্যুৎ মুখার্জি আবার ফিরতে চলেছেন বলে জল্পনা শুরু হয়েছে। তিনি এর আগে দক্ষিণবঙ্গ প্রান্ত প্রচারকের দায়িত্বে ছিলেন। তাঁকে সরিয়ে বছরখানেক আগে সেই পদে আনা হয়েছে জলধর মাহাতোকে। সেই সময় বিদ্যুৎ মুখার্জি পড়াশুনা করার জন্য ছুটি নিয়েছিলেন। ফের বিদ্যুৎ মুখার্জিকে সংঘের কোনও শাখা সংগঠনে ফেরানো হতে পারে বলে সূত্রের খবর। তাঁকে হয়ত সংঘের কোনও সেবা সংগঠনে আগামীদিনে দেখাযেতে পারে বলে সংঘের মধ্যে জল্পনা শুরু হয়েছে।

তবে প্রদীপ জোশি’কে অখিল ভারতীয় স্তরে দায়িত্ব দিলেও জল্পনা রয়েছে তাঁকে হয়তো ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে পশ্চিমবঙ্গ থেকে সরানো হবে না, তাঁর কেন্দ্র হয়তো পশ্চিমবঙ্গে থাকবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here