জরুরি পরিষেবার জন্য চলবে আরও ২২টি বেসরকারি বাস, চলবে বিশেষ ট্রেন অর্জুন

সৌভিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা, ৩০ মার্চ: জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের সুবিধার্থে বেশ কয়েকটি রুটে অল্প সংখ্যক সরকারি বাস চালানোর সঙ্গে চালানো হবে বেসরকারি বাসও। এই সিদ্ধান্ত নিয়েছে পরিবহন দফতর। জানা গিয়েছে, সরকারি বাসের সঙ্গে সামিল হচ্ছে ২২টি বেসরকারি বাসও। পরিবহণ দফতরের কর্মীদের জন্য ব্যবস্থা করা হয়েছে বিশেষ পোশাকের। জীবাণুমুক্ত বা সংক্রমণ এড়ানো যাবে এমন পোশাক দেওয়া হল সরকারি বাসের চালক এবং কন্ডাক্টরদের।

জানা গিয়েছে, ৬টি রুটে সরকারি বাস ছাড়াও ৯টি রুটের ২২টি বেসরকারি বাস চলবে কলকাতা ও শহরতলির মধ্যে– বিভিন্ন হাসপাতালকে সংযুক্ত করবে। মানিকতলা, পাইকপাড়া, ঘাসবাগান, বেলগাছিয়া, রাজাবাজার, সল্টলেক, টালিগঞ্জ, টিটাগড় ও লেক ডিপো থেকে এই বাসগুলি অপারেট করা হবে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই সমস্ত বাস চালানোর জন্য কোনও ভাড়া নেওয়া হবে না।

এছাড়াও রাজ্যের স্বাস্থ্যকর্মী-সহ অত্যাবশ্যকীয় ক্ষেত্রের পরিষেবা বজায় রাখতে এবং সেখানকার কর্মীদের নিরাপদে নিজেদের গন্তব্যে পৌঁছে দিতে এবার চালু হল রেল পরিষেবা। রবিবার থেকে এই ট্রেন পরিষেবা চালু করেছে পূর্ব রেল।

জানা গিয়েছে, এই পরিষেবা এখন থেকে প্রতিদিনই পাওয়া যাবে। রবিবার থেকে চালু হওয়া এই বিশেষ ট্রেনের নাম ‘অর্জুন’। এদিন সকালে নৈহাটি স্টেশন থেকে চালু হয় এই বিশেষ ট্রেনটি। আপাতত নৈহাটি থেকে শিয়ালদহ পর্যন্ত চলাচল করবে ট্রেনটি। যতদিন লকডাউন চলবে, ততদিন পাওয়া যাবে এই পরিষেবা। অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজন যাতে বাড়ি ফিরতে পারেন, তার জন্যই এই বিশেষ পরিষেবা।

জানা গিয়েছে, প্রতিটি কামরাতেই রেলপুলিশের কর্মীরা থাকবেন। যাতে করোনা রোধে সব নিয়ম মানা হয় সেদিকে তারা নজর রাখবেন। কারণ, এমনিতেই খুব একটা বেশি লোক এখন ট্রেনে চড়বেন না। ফলে সবদিকেই নজর রাখা সম্ভব হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here