আরও ২৪ ঘন্টা হবে ভারী বৃষ্টি, আবহাওয়া বদলের সম্ভাবনা সপ্তাহান্তে

রাজেন রায়, কলকাতা, ২৯ জুলাই: ভোর রাত থেকেই কলকাতা শহর লাগোয়া জেলাগুলিতে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। আচমকাই ভারী বর্ষণে জল যন্ত্রণার ছবি স্পষ্ট হয়ে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, রাজ্যের দক্ষিণ থেকে উত্তরে অতি ভারী থেকে মাঝারি বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। বিশেষ করে দক্ষিণ বঙ্গের তিনটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সপ্তাহজুড়ে। তবে শনিবার থেকে আবহাওয়ার বদল ঘটতে পারে বলে মনে করা হচ্ছে।

কিন্তু কেন আচমকাই ভারী বৃষ্টিপাত? আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে,
উত্তর বঙ্গোপসাগর অর্থাৎ বাংলাদেশের উপকূলে অবস্থান করছিল একটি সুস্পষ্ট নিম্নচাপ। ক্রমশ সেটি পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিহারের দিকে সরে। ঠিক এই কারণেই ভোর থেকে শুরু হয়েছে তুমুল বৃষ্টিপাত। উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের উপর দিয়ে বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখাটি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার থেকেই পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। এই তিন জেলার অনেকাংশে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, হুগলি, হাওড়া এবং পূর্ব বর্ধমান জেলায়।

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির মতো জেলাগুলিতেও। ওই পাঁচ জেলাতেই সবচেয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত উত্তাল থাকবে সমুদ্র। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here