এবার কোভিড পরীক্ষা পুরুলিয়াতেই, ফলাফল মিলবে দ্রুত

সাথী দাস,পুরুলিয়া, ২৯ জুলাই: ফলাফল জানতে আর হবে না দেরি। এবার পুরুলিয়াতেই কোভিড-১৯ পরীক্ষা হবে। কোভিড পরীক্ষার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেল পুরুলিয়া। আগামী শুক্রবার থেকে অত্যাধুনিক আরটিপিসিআর যন্ত্রের সাহায্যে শুরু হবে কোভিড নিশ্চিতকরণ। পুরুলিয়া সরকারি মেডিক্যাল কলেজে এই যন্ত্র ইতিমধ্যেই স্থাপন করার কাজ চলছে। এ প্রসঙ্গে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডঃ পীতবরণ চক্রবর্তী বলেন, মাত্র দুসপ্তাহের মধ্যে এই মেশিনটি স্থাপন করা হচ্ছে। এই যন্ত্রে কোভিড পরীক্ষা হলে তা সম্পূর্ণ ভাবে বিশ্বাস যোগ্য হয়। আর নতুন করে কোনও পরীক্ষা করার প্রয়োজন হয় না। আপাতত এই যন্ত্রের মাধ্যমে প্রত্যহ
৫০টি পরীক্ষা হবে। অল্পদিনের মধ্যেই এই সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে বলেও জানান তিনি।

কোভিড পরীক্ষা নিয়ে তিনি আরও বলেন, মঙ্গলবার থেকেই পুরুলিয়া মেডিক্যাল কলেজে শুরু হয়ে গেছে রাপিড অ্যান্টিজেন টেস্ট। এই টেস্টের মাধ্যমে আধ ঘন্টার মধ্যেই রিপোর্ট দেওয়া সম্ভব। এছাড়াও ট্রু ন্যাট যন্ত্রের সাহায্যেও কোভিডের পরীক্ষা চলছে। তবে এর দুই ব্যাবস্থার মাধ্যমে কোনও আক্রান্তের রিপোর্ট দেওয়ার আগে আরটিপিসিআর যন্ত্রের দ্বারা নিশ্চিত করা প্রয়োজন। আগামী দিনে বিপুল সংখ্যায় কোভিড পরীক্ষার প্রসঙ্গে বলতে গিয়ে ডাঃ পীত বরণ চক্রবর্তী বলেন, কোভিড পরীক্ষার ক্ষেত্রে পুরুলিয়া মেডিক্যাল কলেজে আপাতত আরএনএ ম্যানুয়ালি বার করতে হচ্ছে। অটোমেটেড আরএনএ এক্সট্রাক্টার যন্ত্র এসে গেলে অনেক দ্রুত এই কাজ সম্পন্ন হবে। স্বাভাবিক ভাবেই পরীক্ষার সংখ্যাও বাড়বে বহুগুণ। এই মুহুর্তে কোভিড টেস্টের জন্য কর্মীরা অক্লান্ত পরিশ্রম করে চলেছেন বলে জানান অধ্যক্ষ।

জেলাতেই এবার অত্যাধুনিক যন্ত্রের সাহায্যে কোভিড টেস্ট শুরু হওয়ায় অনেকটাই নিশ্চিন্ত হয়েছেন চিকিৎসকরা। তাঁদের মতে এবার দ্রুত রিপোর্ট যেমন পাওয়া যাবে তেমনই দ্রুত আক্রান্তের চিকিৎসাও সম্ভব হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here