এবার নিচুতলায় কংগ্রেসের সঙ্গে যৌথ আন্দোলনে সিলমোহর সিপিএমের

তারক ভট্টাচার্য

আমাদের ভারত, ১৫ জানুয়ারি: ওয়ার্ড থেকে পঞ্চায়েত, এবার নিচুতলায় কংগ্রেসের সঙ্গে যৌথ আন্দোলনের সিদ্ধান্ত নিল সিপিএম। বুধবার শেষ হল দলের দু’দিনের রাজ্য কমিটির বৈঠক। সেই বৈঠকে নিচুতলায় যৌথ আন্দোলনের সিদ্ধান্তে সিলমোহর দিল সিপিএমের রাজ্য কমিটি। এই যৌথ কর্মসূচি পালনের জন্য প্রাথমিকভাবে দু’টি দিনও বেছে নিয়েছে দল। এরমধ্যে ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন যৌথভাবে ওয়ার্ড এবং পঞ্চায়েতে ধরনা কর্মসূচি পালন করা হবে। একই কর্মসূচি পালিত হবে গান্ধিজিকে হত্যার দিন, ৩০ জানুয়ারিও।

এই দু’দিনই যৌথ কর্মসূচি থেকে বিজেপি-তৃণমূলের গোপন আঁতাঁতের অভিযোগে কংগ্রেস, বাম-সহ অন্যান্য সমমনোভাবাপন্ন দলগুলোর সুরে গলা মেলাবেন সিপিএমের নেতা-কর্মীরা। ‘সংবিধান ধ্বংসের চেষ্টার বিরুদ্ধে এই অবস্থান’-এ ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, সংবিধান রচনার প্রেক্ষিত, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাধারণতন্ত্রের কথা তুলে ধরবেন দলের নেতা-কর্মীরা। শপথবাক্য হিসাবে পাঠ করা হবে সংবিধানের প্রস্তাবনা।

এর পাশাপাশি, দলগতভাবে বামশরিক ফরওয়ার্ড ব্লকের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে এবং বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে নেতাজির প্রয়োজনীয়তাকে মাথায় রেখে ২৩ জানুয়ারি ‘দেশপ্রেম দিবস’ হিসেবেও পালনের সিদ্ধান্ত নিয়েছে সিপিএমের রাজ্য কমিটি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here