অজানা রোগে তিন শিশুর মৃত্যু, বীরভূমের মাড়গ্রামে স্বাস্থ্য দফতরের প্রতিনিধি দল

আশিস মণ্ডল, বীরভূম, ১৯ জুলাই: অজানা রোগে তিন শিশুর মৃত্যুতে আতঙ্ক ছড়াল বীরভূমের মাড়গ্রামের এঁঠোল পাড়ায়। এখনও পাঁচ জন শিশু অজানা রোগে আক্রান্ত। বাড়িতে রেখেই তাদের চিকিৎসা চলছে। ওই পাড়া থেকে শিশুদের অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছেন পরিবারের সদস্যরা।

জানা গিয়েছে, মাড়গ্রামের এঁঠোল পাড়ায় কয়েকদিন ধরে অজানা রোগে আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকার বাসিন্দারা। ১৪ দিনের ব্যবধানে ৩ শিশুর মৃত্যু হয়েছে ওই পাড়ায়। প্রথমে বমি, হালকা জ্বরের উপসর্গ নিয়ে শিশুদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে। তারপরেই মৃত্যু হচ্ছে। কিন্তু কোন রোগে মৃত্যু হচ্ছে তা এখনো নির্ধারণ করা যায়নি। শনিবার রাতে আহিল শেখ (৪) নামে আরও এক শিশুর মৃত্যু হয়েছে। তার বাবা আকাল শেখ বলেন, “দুপুরের দিকে বমি শুরু হয়। প্রথমে আমরা বসোয়া ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাই। সেখান থেকে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এখান থেকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রাতের দিকে সেখানেই ছেলের মৃত্যু হয়”।

গ্রামের বাসিন্দা রেমি বিবি বলেন, “যেভাবে শিশুরা আক্রান্ত হচ্ছে তাতে আমরা আতঙ্কিত। তাই বাড়ির শিশুদের অন্যত্র সরিয়ে দিয়েছি”।

খবর পেয়ে রবিবার গ্রামে যায় স্বাস্থ্যদফতরের লোকজন। তারা বেশ কয়েকটি বাড়ি ঘুরে আক্রান্ত শিশুদের দেখেন। জলের নমুনা সংগ্রহ করেন। কিন্তু কি রোগে শিশুরা আক্রান্ত হচ্ছেন তা জানাতে পারেনি স্বাস্থ্য দফতরের আধিকারিকরা।

বসোয়া ব্লক স্বাস্থ্য বিএমওএইচ অভিজিৎ রায় চৌধুরী বলেন, “রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকেও জলের নমুনা নিয়ে গিয়েছে। আমরাও এলাকা ঘুরে দেখলাম। কিন্তু রোগের কারণ সম্পর্কে এখনো পর্যন্ত উপনীত হতে পারেনি। একটি জীবাণু শরীরে ছড়িয়ে পড়ে শিশুদের মৃত্যু হচ্ছে। আমরা সব কিছু নজরে রেখেছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে”।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here