প্রধানমন্ত্রীর কাছে দিনমজুরদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ চাইল তৃণমূল

চিন্ময় ভট্টাচার্য, আমাদের ভারত, ৮ এপ্রিল: শেষ মুহূর্তে সর্বদলীয় বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রীর কাছে দিনমজুরদের জন্য আর্থিক প্যাকেজের দাবি জানাল তৃণমূল কংগ্রেস। বুধবার সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব দলের থেকে পরামর্শ চান।

বৈঠকে তৃণমূলের তরফে সংসদীয় দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। দিনমজুরদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের দাবি তিনি প্রধানমন্ত্রীর কাছে জানান। দেশের দিনমজুর সমাজের কাছে কেন এই বিশেষ আর্থিক প্যাকেজ জরুরি, তা-ও সুদীপ বন্দ্যোপাধ্যায় ব্যাখ্যা করেন।

একইসঙ্গে প্রধানমন্ত্রীকে প্রস্তাব দিয়ে উত্তর কলকাতার পাঁচ বারের সাংসদ বলেন, “ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিকদের লকডাউনে কী দুর্বিষহ অবস্থার মধ্যে পড়তে হয়েছে, তা আমরা সবাই দেখেছি। একইসঙ্গে দিনমজুরদের অবস্থাও খুব সঙ্গীন। তাঁদের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের বন্দোবস্ত করুক সরকার।”

বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কায় দেশজুড়ে লকডাউন চলছে। এমন পরিস্থিতিতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে দিনমজুরি খাটতে যাওয়া কোটি কোটি শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। শুধু তাই নয়, ভিনরাজ্যে কর্মহীন হয়ে অনাহারে দিন কাটাচ্ছেন তাঁদের অনেকেই। সরকার তথা বেশকিছু স্বেচ্ছাসেবী সংগঠন তাঁদের পাশে দাঁড়ালেও আগামী দিনে কীভাবে তাঁদের রুজি- রোজগার চলবে, তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে ইতিমধ্যে। ‌সে কথা মাথায় রেখেই এ দিনের বৈঠকে সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর কাছে এই আর্থিক প্যাকেটের দাবি জানিয়েছেন।

প্রথমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে অনুপস্থিত থাকার সিদ্ধান্ত নিলেও শেষ মুহূর্তে মতবদল করে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। কলকাতা থেকে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বেশ কিছু ইতিবাচক প্রস্তাব দেওয়া হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। প্রধানমন্ত্রীও সেই প্রস্তাবগুলি খতিয়ে দেখবেন বলে আশ্বাস দিয়েছেন। এদিন সর্বদলীয় বৈঠকে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন কংগ্রেসের রাজ্যসভার দলনেতা গুলাম নবি আজাদ, এনসিসি নেতা শরদ পাওয়ার, শিবসেনার সঞ্জয় রাউত, সমাজবাদী পার্টির সাংসদ রামগোপাল যাদব, বহুজন সমাজ পার্টির এসসি মিশ্র-সহ অন্যান্য রাজনৈতিক দলের লোকসভার নেতারা।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here