ইতিহাসে আজকের দিন

আমাদের ভারত, ২৪ জুলাই: আজ হরিশ্চন্দ্র মুখোপাধ্যায়ের (জন্ম: ২৪ জুলাই ১৮২৪ (১২৩১ বঙ্গাব্দ)- মৃত্যু: ১৬ জুন ১৮৬১) জন্মদিন। তিনি ছিলেন একজন সাংবাদিক এবং সমাজসেবক। তিনি তার হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার মাধ্যমে নীলকর সাহেবদের অত্যাচারের কথা সবার কাছে তুলে ধরেন।

আজ উত্তম কুমারের (৩ সেপ্টেম্বর ১৯২৬- ২৪ জুলাই ১৯৮০) (প্রকৃত নাম অরুণকুমার চট্টোপাধ্যায়) তিরোধান দিবস। তিনি ছিলেন একজন ভারতীয় বাঙালি চলচ্চিত্র অভিনেতা, চিত্র প্রযোজক এবং পরিচালক। বাংলা চলচ্চিত্র জগতে তাঁকে ‘মহানায়ক’ আখ্যা দেওয়া হয়েছে।

আজ কালীপ্রসন্ন সিংহর (২৩ ফেব্রুয়ারি ১৮৪০ – ২৪ জুলাই ১৮৭০) তিরোধান দিবস। তিনি ছিলেন একজন ভারতীয় বাঙালি লেখক ও সমাজসেবক। বাংলা সাহিত্যে তাঁর দুই অমর অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে আছেন। সেগুলো হল, বৃহত্তম মহাকাব্য মহাভারতের বাংলা অনুবাদ এবং তার বই হুতোম প্যাঁচার নক্‌শা। তিনি ঊনবিংশ শতকের বাংলা-সাহিত্য আন্দোলনে একজন অন্যতম পৃষ্ঠপোষক ছিলেন। মাত্র উনত্রিশ বছরের জীবনে তিনি সাহিত্য ও সমাজের উন্নয়নের জন্য অসংখ্য কাজ করেছেন। তিনি বিধবা বিবাহের একজন সমর্থক ছিলেন। বহু বিধবা দুখিনীর জীবন পরিবর্তনের জন্য তিনি অকাতরে দান করেছেন। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রিয় পাত্র ছিলেন তিনি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here