আরও খবর জেলার খবর

তেল, সিঁদুর দিয়ে পুজো করে বিরল প্রজাতির কচ্ছপ তুলে দেওয়া হল বনদপ্তরের হাতে

আনাদের ভারত, মেদিনীপুর, ১৩ নভেম্বর: একটি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করে বনদপ্তরের হাতে তুলে দিলেন এক ব্যক্তি। বনদফতরের কর্মীদের হাতে তুলে দেওয়ার আগে কচ্ছপটিকে তেল, সিঁদুর দিয়ে পুজোও করেন ওই ব্যক্তি। এই ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার ভাণ্ডারিয়া গ্রামের।

জানাগেছে, পশ্চিম মেদিনীপুর জেলার ভাণ্ডারিয়া গ্রামের বাসিন্দা সুজিত প্রধান এই কচ্ছপটি উদ্ধার করেন। গতকাল তিনি যখন নিজের জমিতে যাচ্ছিলেন সেই সময় পঞ্চায়েত সদস্য নীলিমা চক্রবর্তীর বাড়ির পিছন দিকে একটা ধানের জমিতে কচ্ছপটি দেখতে পানl কচ্ছপটির পাশে ছিল ১৫টি ডিম। কচ্ছপটির ওজন প্রায় তিন কেজি। অভিজ্ঞতা থেকে তিনি বুঝতে পারেন এটি একটি বিরল প্রজাতির কচ্ছপ। সঙ্গে সঙ্গে ডিম সহ কচ্ছপটি বাড়ি নিয়ে যান। একদিকে তিনি যেমন বন্যপ্রাণ সম্পর্কে সচেতন পাশাপাশি তিনি খুবই ধর্মপ্রাণ ব্যক্তি। বিরল প্রজাতির কচ্ছপটি বাড়িতে এনে রীতিমতো তেল, সিঁদুর দিয়ে পুজো করেন।

এরপর সুজিতবাবু এলাকার কয়েকজন বিশিষ্ট ও পরিবেশ সচেতন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে বিষয়টি তাঁদের জানান। তাঁদের পরামর্শে যোগাযোগ করেনবনদপ্তরের সঙ্গে। খবর পেয়েই গ্রামে চলে আসেন খড়গপুর বনবিভাগের ডি এফও। তারপর বিশিষ্টদের উপস্থিতিতে এই বিরল প্রজাতির কচ্ছপটি ডিএফও’র হাতে তুলে দেন।

Leave a Comment

5 × four =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.