দেশের সাধারণের কাছে ৩ বছর সেনায় কাজের সুযোগ ! ট্যুর অফ ডিউটি’র প্রস্তাব আনতে চলেছে সেনা

আমাদের ভারত, ১৪ মে: দেশের সাধারণ যুব সমাজকে তিন বছরের জন্য সেনায় কাজ করার প্রস্তাব দেওয়া হবে। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু করেছে ভারতীয় সেনা। পরিকল্পনা গ্রহণ করা হয়েছে টুর অফ ডিউটির। সূত্রের খবর তা খুব তাড়াতাড়ি বাস্তবায়িত হবে।

ভারতীয় সেনায় কাজ করার স্বপ্ন অনেক জীবনে দেখেন। কিন্তু সুযোগ মেলে না। তাই সেই স্বপ্ন আর সত্যি হয় না। কিন্তু এবার দেশের সেবা করার এক অভিনব উপায় আসতে চলেছে ভারতীয় যুব সমাজের সামনে। সেই সুযোগ আনছে ভারতীয় সেনা। তিন বছরের জন্য সেনায় নিয়োগের সুযোগ থাকবে পুরুষ ও মহিলাদের।একেই ট্যুর অফ ডিউটি বলা হচ্ছে।

এটি শর্ট সার্ভিস কমিশনের অধীনে রাখা হবে। তিন বছর অর্থাৎ অল্প সময়ের জন্য কাজ হলেও অনুশীলনের কোন ত্রুটি থাকবে না। নিয়োগের পর এক বছর হবে ট্রেনিং। প্রথম দফায় ১০০ জন আধিকারিক ও ১০০০ জন জওয়ান নিয়োগের কথা বলা হচ্ছে। অন্য সেনা কর্মীদের মতোই এরাও সুযোগ সুবিধা পাবেন। যুদ্ধে যদি তাদের প্রাণ যায় তাহলে তাদের পরিবার “ফ্যামিলি পেনশন” পাবে।

তবেই নতুন মডেল এর ফলে বেতন ও পেনশন এর ক্ষেত্রে অনেকটাই ভার লাঘব হবে সেনার বলে মনে করা হচ্ছে। বর্তমানে সেনা কর্মীর ঘাটতি মেটাতে এই উদ্যোগ বলে জানা গেছে।

বেশ কয়েক বছর ধরে ভারতীয় সেনায় কর্মীসংখ্যা অনেকটাই কমেছে। সেক্ষেত্রে তিন বছরের সাময়িক চাকরির বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে অন্য একটি প্রস্তাবও আনার সম্ভাবনা আছে। যাতে বলা হচ্ছে ৩৮ থেকে বাড়িয়ে জাওয়ানদের অবসরের বয়স ৫৮ করে দেওয়া হোক।

সেনা মুখপাত্র কর্নেল আহমেদ জানিয়েছেন তিন বছরের কার্যকালের মেয়াদের চাকরি হলেও সেনা নিয়োগের মানদণ্ডে কোন ছাড় দেওয়া হবে না।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here