অবাঙালি ভোট ব্যাঙ্ককে বিধানসভায় ফেরাতে হিন্দি দিবসেই হিন্দি সেল পুর্নগঠন তৃণমূলের

রাজেন রায়, কলকাতা, ১৪ সেপ্টেম্বর: কথাতেই আছে ভোট বড় বালাই। গত কয়েক বছরে রাজ্যে হিন্দি ভাষাভাষীদের সংখ্যা যেভাবে বেড়েছে, তাতে বাঙালিদের থেকেও এরাই হয়ে উঠেছে একুশের বিধানসভা ভোটের গেম চেঞ্জার। আর তৃণমূলের কোমর ভাঙ্গতে এই হিন্দি ভাষাভাষীদেরই বিধানসভা নির্বাচনের আগে তুরুপের তাস হিসেবে ব্যবহার করতে চাইছে বিরোধী দল বিজেপি। কিন্তু তাদের সেই পরিকল্পনা যাতে সফল না হয়, তার জন্য
একসময়ে গঠিত তৃণমূলের হিন্দি সেলকে পুর্নগঠন করল তৃণমূল। যার চেয়ারম্যান করা হল দীনেশ ত্রিবেদীকে। আর সভাপতি করা হয়েছে বিবেক গুপ্তকে।

প্রসঙ্গত, কর্মসংস্থান হ্রাস থেকে রাজনীতির অতিরঞ্জন, বিভিন্ন কারণে পশ্চিমবঙ্গ ছেড়ে ভিন রাজ্যের বাসিন্দা হয়েছেন অনেক বাঙালিই। তার পরিবর্তে ভিনরাজ্যের প্রচুর অবাঙালি এ রাজ্যে এসে বঙ্গ সমাজের মূলস্রোতে মিশে গিয়েছেন। উত্তরবঙ্গের কিছু এলাকা থেকে আসানসোল, দুর্গাপুর-সহ একাধিক জায়গা তো রয়েইছে, এমনকি অন্যান্য জেলাতেও অবাঙালি মানুষের সংখ্যা গত কয়েক দশকে অনেকটাই বেড়েছে। সেই কারণে হিন্দি সেলের মাধ্যমে তাদের কাছে পৌঁছতে চাইছে তৃণমূল।

জানা গিয়েছে, রাজ্য স্তরের কেন্দ্রীয় সমন্বয় কমিটি, জেলা স্তরের কমিটি এবং ব্লক স্তরের কমিটির মাধ্যমে নবগঠিত হিন্দি সেলে কাজ হবে। জেলায় জেলায় তৈরি হবে হিন্দি সেল। ২৯৪টি আসনের মধ্যে ৭০ আসনে হিন্দি ভাষাভাষীদের রমরমা রয়েছে। আগামী একুশের বিধানসভা নির্বাচনের আগে এই আসনগুলিতে নিজেদের ভোটব্যাঙ্ক সুরক্ষিত এবং মজবুত করতে চাইছে তৃণমূল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here