মোদী কূটনৈতিক সাফল্য ! সন্ত্রাস ইস্যুতে ভারতের মাটিতে দাঁড়িয়ে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি ট্রাম্পের

5

আমাদের ভারত, শ্রীরূপা চক্রবর্তী: মার্কিন রাষ্ট্রপতি ভারত সফরে এসে পাকিস্তানের বিরুদ্ধে আদৌ কোনো বার্তা দেন কিনা তা নিয়ে মত পার্থক্য ছিল কূটনৈতিক মহলে। কিন্তু গুজরাটে মোতেরা স্টেডিয়ামে দাঁড়িয়ে সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন মার্কিন রাষ্ট্রপতি। বললেন, পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছি সন্ত্রাস দমনে কড়া ব্যবস্থা নিয়েছে। সন্ত্রাসে মদত দিলে বড় মূল্য চোকাতে হবে। ভারতের মাটিতে দাঁড়িয়ে মার্কিন রাষ্ট্রপতির পাকিস্তানকে এই ভাবে হুঁশিয়ারি দেওয়াকে মোদীর কূটনৈতিক সাফল্য হিসেবেই দেখছেন রাজনৈতিক মহল।

কাশ্মীর ইস্যুতে একাধিকবার ভারত পাকিস্তানের মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ভারত প্রতিবার বিষয়টিকে দ্বিপাক্ষিক বিষয় বলে আমেরিকার প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। কয়েকবার পাক প্রধানমন্ত্রী ইমরানকে পাশে বসিয়েও ভারতের উদ্দেশ্যে মধ্যস্থতা করার বার্তা দিয়েছেন। তখন অনেকেই মনে করছেন আমেরিকা হয়ত পাকিস্তানের দিকে ঝুঁকছে।

কিন্তু আজ ভারত সফরে এসে মার্কিন রাষ্ট্রপতি যেমন মোদীর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন তেমনি পাকিস্তানের কড়া সমালোচনা করেছেন সন্ত্রাস ইস্যুতে। এমনিতেই পাকিস্তান ধূসর তালিকায় পড়ে আছে। এফটিএফ আর চার মাস সময় দিয়েছে পাকিস্তানকে। না হলে কালো তালিকা ভুক্ত হবে ইমরানের দেশ। তার মধ্যে ভারতের মাটি থেকে পাকিস্তানের উদ্দেশ্যে ট্রাম্পের হুঁশিয়ারি পাকিস্তানের জন্য যে মোটেই সুখকর নয়, তা বলার অপেক্ষা রাখে না।

ভারতের সঙ্গে তিন বিলিয়ন ডলার প্রতিরক্ষা চুক্তি হবে আমেরিকার। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের বন্ধু দেশ হিসেবে থাকবে আমেরিকা। নমস্তে ট্রাম্প অনুষ্ঠান থেকে উঠে আসা এই বার্তা পাকিস্তানের জন্য বড় চ্যালেঞ্জ। অন্যদিকে ভারতের জন্য অবশ্যই বড় সাফল্য। আর এই সাফল্য মোদীর হাত ধরেই এল।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here