সিএএ! মোদীর পাশে ট্রাম্প, বললেন নাগরিকত্ব আইন ভারতের অভ্যন্তরীণ বিষয়

4

আমাদের ভারত,২৫ ফেব্রুয়ারি:মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার বিকেলে দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন। সেখানে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে ট্রাম্প বলেন, এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। এই বিষয়গুলিতে তিনি ভারত সরকারের ওপরই ভরসা রাখছেন। তিনি বলেন, “আমি আশা করছি মোদী নিজের দেশের জন্য সঠিক সিদ্ধান্ত নেবেন।”

ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দারুন কাজ করছেন। সিএএ নিয়ে উত্তর-পূর্ব দিল্লিতে যে হিংসা ছড়িয়েছে, সে প্রসঙ্গে আমেরিকার রাষ্ট্রপতি বলেন, আমরা ধর্মীয় স্বাধীনতার বিষয়ে কথা বলেছি। প্রধানমন্ত্রী বলেছেন তিনি দেশের মানুষের ধর্মীয় স্বাধীনতার পক্ষে এবং বাস্তবেও তিনি তার জন্য কঠিন পরিশ্রম করছেন।

পাক জঙ্গিবাদের বিষয়ে প্রশ্ন করা হলে মার্কিন রাষ্ট্রপতি বলেন, এই বিষয়ে আমরা আলোচনা করেছি। এটি যে একটি বড় সমস্যা তা নিয়ে কোনো প্রশ্ন নেই। এই সমস্যা সমাধানে আমরা কাজ করছি। এক্ষেত্রে আমরা সব রকম সহযোগিতা করার চেষ্টা করব। কারণ দুই দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আমার যথেষ্ট ভালো সম্পর্ক রয়েছে।

কাশ্মীর প্রসঙ্গে ট্রাম্প বলেন, এই বিষয়ে আমি মধ্যস্থতা করে সাহায্য করতে পারি। তবে আজ মধ্যস্থতার প্রশ্নে কোনো কথা হয়নি আমাদের মধ্যে। দীর্ঘদিন ধরে কাশ্মীর একটি কাঁটা হয়ে দাঁড়িয়ে রয়েছে। কাশ্মীর ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যা। এই সমস্যা সমাধানের চেষ্টা তারা চালাচ্ছেন।
ট্রাম্প বলেন, ভারত সফর তাঁর এবং তাঁর পরিবারের কাছে স্মরণীয় হয়ে থাকবে। ভারতে এই দু’দিন তাদের কাছে দুর্দান্ত কেটেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here