“এই সপ্তাহেই চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছি” চিনের হুঙ্কারের পরেই অ্যাকশনের হুঁশিয়ারি ট্রাম্পের

আমাদের ভারত, ২৭ মে :বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার জন্য বারবার চিনকে দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা মহামারীর জন্য চিনকেই দোষারোপ করেছেন তিনি। এমনকি চিনের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের দাবি তুলেছেন। এক রকম ঠান্ডা যুদ্ধ চলছে চিন ও আমেরিকা মধ্যে। তার মধ্যে চিনের রাষ্ট্রপতি নিজের দেশের সেনাকে যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে বলেছেন। আর এইরকম উত্তপ্ত পরিবেশে আবারও চিনকে হুমকি দিলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তার হুঙ্কার চিনের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করতে চলেছে আমেরিকা।

হংকংয়ের বিদ্রোহ নিয়ে চিনের বিরুদ্ধে আগে থেকেই সরব মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তার জেরে ইতিমধ্যেই চিনের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা চাপানোর পরিকল্পনা করেছেন বলে জানিয়েছেন মার্কিন রাষ্ট্রপতি। তিনি বলেন,”আমরা চিনের বিরুদ্ধে কিছু একটা করতে চলেছি। যেটা খুব ইন্টারেস্টিং হবে। তবে আজ সেই বিষয়ে আমি কিছু জানাবো না।” মার্কিন রাষ্ট্রপতি আরও বলেন, “এই সপ্তাহের শেষে আপনারা শুনতে পাবেন খুবই শক্তিশালী কিছু একটা হবে”।

করোনার মত মহামারীর আবহের মধ্যে ক্রমশই সামরিক যুদ্ধের আবহাওয়া তৈরি হচ্ছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পূর্ব লাদাখের কাছে একাধিক জায়গায় ভারত ও চিনের সেনা মুখোমুখি হয়েছে। এই পরিস্থিতিতে চিনের সেনাকে দেশের রাষ্ট্রপতি শি জিনপিং নির্দেশ দিয়েছেন যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে। চিনের সংবাদমাধ্যম অনুযায়ী চিনের রাষ্ট্রপতি শি জিনপিং সেনাকে নির্দেশ দিয়েছেন যুদ্ধের মহড়া শুরু করার জন্য। দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা তথা সুরক্ষার জন্য যুদ্ধ হলে তার জন্য চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে আমেরিকা বারবার চিনকে কাঠগড়ায় দাঁড় করালেও দুদিন আগে চিনের এক শীর্ষ কূটনীতিবিদ করোনা ভাইরাস ছড়িয়ে পরার জন্য তাদের দেশকে কাঠগড়ায় দাঁড় করানোর কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচারের তীব্র নিন্দা করেছেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here