পাকিস্তান জয়ে উচ্ছ্বাস, ভারত বিরোধী স্লোগান, কাশ্মীরে ডাক্তারি পড়ুয়াদের বিরূদ্ধে ইউএপিএ ধারায় মামলা

আমাদের ভারত, ২৬ অক্টোবর:
রবিবার টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে পাকিস্তানের জন্য পাগলের মতো জয় উল্লাস করতে দেখা গিয়েছিল জম্মু-কাশ্মীরের কিছু ডাক্তারি পড়ুয়াদের। তাদের বিরুদ্ধে এবার ইউএপিএ বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে মামলা রুজু করা হয়েছে।

কাশ্মীরের দুটি মেডিকেল কলেজের ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধেই মামলা দায়ের করা হয়েছে। সূত্রের খবর, কাশ্মীর পুলিশ দুটি পৃথক ঘটনার প্রেক্ষিতে আলাদা দুটি মামলা রুজু করেছে। তবে মামলায় নির্দিষ্ট করে কোনও পড়ুয়ার নাম রাখা হয়নি। দুটি মেডিকেল কলেজের হোস্টেলে বসবাসকারী ছাত্র ছাত্রীদের নামে মামলা করা হয়েছে পুলিশের তরফে। তবে ঘটনায় জড়িত ছাত্রদের চিহ্নিতকরণের প্রক্রিয়া চলছে।

কাশ্মীরের সৌরাঞ্চলে এস কে আই এম এ হোস্টেল এবং শ্রীনগরে সরকারি মেডিকেল কলেজের হোস্টেল এই ঘটনাটি ঘটেছে। রবিবারের বহুকাঙ্খিত ভারত-পাকিস্তান ম্যাচের বাবর আজমের দলের জয়ে উল্লাসে মেতে ওঠেন ওই দুই হোস্টেলের আবাসিকরা। শুধু তাই নয় এর পাশাপাশি তারা ভারত বিরোধী স্লোগান দেয় বলেও জানা গেছে।

মামলায় জড়িত অভিযুক্ত ছাত্র ছাত্রীরা আগামী দিনে আর কখনো ভারত সরকার এবং জম্মু-কাশ্মীর রাজ্যের কোনও সরকারি পদে চাকরির আবেদন করতে পারবেন না, এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট মাচ দীর্ঘদিন ধরে বন্ধ। দুই দল বর্তমানে একমাত্র আইসিসি টুর্নামেন্ট একে অপরের মুখোমুখি হয়। দু’দেশের উত্তপ্ত রাজনৈতিক সম্পর্কের কারণেই ভারত সরকার এবং পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক ক্রিকেট ম্যাচ খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। চলতি টি-টোয়েন্টি পুরুষ বিশ্বকাপও ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ভারতে পাকিস্তানের খেলোয়াড়দের ভিসা সংক্রান্ত সমস্যার কারণেই তৃতীয় দেশ হিসেবে আরব আমিরশাহীতে টুর্নামেন্টের আয়োজন করা হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here