সিএএ দেশের মানুষের জন্য কোনো হুমকি নয় : শিবসেনা প্রধান

4

আমাদের ভারত,১৮ ফেব্রুয়ারি: সিএএ,এনপিআর, এনআরসি নিয়ে মহারাষ্ট্রে সরকারের জোট শরিকদের সংঘাত আরোও জোরালো হলো। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মঙ্গলবার উদ্ধব ঠাকরে বলেন, সিএএ দেশের মানুষের নাগরিকত্বের ক্ষেত্রে কোনো হুমকি নয়। এনআরসি ও সিএএ দুটি ভিন্ন জিনিস। আবার এনপিআরও ভিন্ন জিনিস। একই সঙ্গে তিনি স্পষ্ট করে দেন রাজ্যে এনপিআর করার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসবেন না তাঁর সরকার।

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বক্তব্য শুনে জোটের অন্যতম শরিক এনসিপি কিছুটা থমকে গেছে। এনসিপির তরফে বলা হয়েছে শিবসেনার তথা উদ্ধব ঠাকরের সঙ্গে কথা হবে এই বিষয়ে। নীতিগত কিছু মতপার্থক্য থাকতেই পারে।

মহারাষ্ট্রে এনপিআর করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে শিবসেনা। একইসঙ্গে সিএএ ও এনপিআরেও তাদের আপত্তি নেই বলে স্পষ্ট করে দিয়েছেন তারা। কিন্তু উদ্ধব ঠাকরে বলেছেন, রাজ্যে এনআরসি হবে না। তার যুক্তি এনআরসি হলে দেশের হিন্দু-মুসলিমরাই শুধু ক্ষতিগ্রস্ত হবেন না বরং ক্ষতিগ্রস্ত হবেন উপজাতিরাও। তাঁর কথায় এনপিআর জনগণনা ছাড়া আর কিছু নয়। প্রতি ১০ বছর অন্তর এটা হয়ে থাকে।

শিবসেনার এই বক্তব্য শোনার পর এনসিপি’র প্রধান শরদ পাওয়ার বলেন, আমরা সিএএ এনআরসি, এনপিআরের বিরোধিতা করেছি। রাজ্যসভাতেও এর বিরোধিতা করা হয়েছে। মতবিরোধ থাকলেও এই বিষয় গুলো নিয়ে বিস্তারিত কথা হবে শিবসেনার সঙ্গে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here