ইউজিসি’র ২৪ ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে কলকাতার দুই ভুয়ো বিশ্ববিদ্যালয়ও

রাজেন রায়, কলকাতা, ৮ অক্টোবর: সারা দেশ জুড়ে গজিয়ে উঠেছে একাধিক ভুয়ো বিশ্ববিদ্যালয়। পড়ুয়ারা মোটা টাকা দিয়ে ওই সমস্ত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনো করলেও তাদের ডিগ্রির কোনও দাম নেই। বৃহস্পতিবার সারা দেশের নিরিখে প্রায় ২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে ইউজিসি। ইউজিসির ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের সেই তালিকায় উঠে এল রাজ্যের দুই প্রতিষ্ঠানের নাম।

কলকাতার এই দুই শিক্ষা প্রতিষ্ঠান হল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন এবং ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ। প্রসঙ্গত, ভুয়ো শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় অন্যান্য রাজ্যের তুলনায় এগিয়ে আছে যথাক্রমে উত্তরপ্রদেশ ও দিল্লি এবার খাস কলকাতাতেও খোঁজ মিলল ভুয়ো দুই শিক্ষা প্রতিষ্ঠান, যা ইউজিসি অনুমোদিত নয়। এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়ুয়ারা ভালো নম্বরে উত্তীর্ণ হলেও দাম নেই  সার্টিফিকেটের।

ইউজিসির সচিব রজনীশ জৈন বলেন, “শিক্ষার্থীদের এবং জনসাধারণকে অবহিত করা হচ্ছে যে ২৪টি স্ব-স্বীকৃত, অ-স্বীকৃত প্রতিষ্ঠান ইউজিসি আইন লঙ্ঘন করে কাজ করছে, যেগুলি ভুয়ো বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষণা করা হয়েছে এবং এগুলি কোনও ডিগ্রি দেওয়ার ক্ষমতাপ্রাপ্ত নয়।” কোনও ইউনিভার্সিটি বা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আগে সেটি ইউজিসি অনুমোদিত কিনা তা জেনে নেওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

২৪টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় রয়েছে উত্তরপ্রদেশেই। দিল্লিতে রয়েছে সাতটি। ওড়িশায় দুটি। কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি এবং মহারাষ্ট্রে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে। 

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here