দাবি খারিজ! কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের দিক থেকে মুখ ফেরালো রাষ্ট্রসংঘ, বিশ্বমঞ্চে কোনঠাসা ইসলামাবাদ

দাবি খারিজ! কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের দিক থেকে মুখ ফেরালো রাষ্ট্রসংঘ,  বিশ্বমঞ্চে কোনঠাসা ইসলামাবাদ

আমাদের ভারত,৯ আগস্ট:আবার আন্তর্জাতিক মঞ্চে কোনঠাসা হল পাকিস্তান। কাশ্মীরের ব্যাপারে হস্তক্ষেপ করার সপাকিস্তানের দাবি একেবারে উড়িয়ে দিল রাষ্ট্রসংঘ। বরং ইসলামাবাদকে পাল্টা মনে করিয়ে দেওয়া হল শিমলা চুক্তির কথা। মনে করিয়ে দেওয়া হল এটি দ্বিপাক্ষিক বিষয়। দুই দেশকেই সংযম দেখানোর কথাই জানিয়েছে রাষ্ট্রসংঘ।

সোমবার ৩৭০ ধারা বাতিল করে ভারত বিশেষ তকমা সরিয়ে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। আর তারপরই কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক মঞ্চে ধর্না দিতে শুরু করে পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘে পাকিস্তানের দূত মালিহা লোধি কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপের দাবি করেন। এরপরই রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের তরফে এক বিবৃতিতে জানানো হয়, ১৯৭২ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে হওয়া সিমলা চুক্তি মেনে চলুক দুই দেশ। বলা হয় রাষ্ট্রসঙ্ঘের নিয়ম মেনে দুদেশ জম্মু ও কাশ্মীরের অবস্থা নিয়ে শান্তিপূর্ণ উপায়েসিদ্ধান্ত গ্রহণ করুন। তবে বিবৃতিতে কাশ্মীরের আভ্যন্তরীণ পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

কাশ্মীর ইস্যুতে, আরব আমিরশাহী, শ্রীলংকা, মালদ্বীপ সহ একাধিক দেশ ভারতের পাশে রয়েছে। নিরপেক্ষ থাকলেও আমেরিকা ও রাশিয়া ভারতের দিকে ঝুঁকেছে,তা তাদের মন্তব্যে থেকে ইঙ্গিত মিলেছে। আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়েছেন। লাদাখ নিয়ে খানিকটা রণেভঙ্গ দিয়েছিল চিন। কিন্তু রাষ্ট্রসংঘ মুখ ফিরিয়ে নেওয়ায় এবার আবার বিশ্ব দরবারে আবার মুখ পুড়ল পাকিস্তানের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − three =