উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য, উলুবেড়িয়ায় বিক্ষোভ ছাত্র-ছাত্রীদের

আমাদের ভারত, হাওড়া, ২৩ জুলাই: বৃহস্পতিবার এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রকাশ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার সকাল থেকে বিভিন্ন বিদ্যালয়ে মার্কশিট দেওয়ার কাজ শুরু হয়। আর এই মার্কশিট বিতরণ শুরু হওয়ার পরেই রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাতে শুরু করে অকৃতকার্য ছাত্রছাত্রীরা। স্কুলের গাফিলতিতে তারা ফেল করেছে এই অভিযোগে একাধিক জায়গায় স্কুলের গেটে তালা লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা।

রাজ্যের বিভিন্ন প্রান্তের পাশাপাশি শুক্রবার সকালে দফায় দফায় বিক্ষোভ ছড়ায় উলুবেরিয়া কল্যাণব্রত সংঘ উচ্চ বিদ্যালয়ে। এই বিদ্যালয় থেকে এবার ১১১ জন ছাত্র-ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৪৭ জন পাশ করেছে। শুক্রবার সকালে মাকশিট নিতে এসে অকৃতকার্য ছাত্র-ছাত্রীরা ক্ষোভে ফেটে পড়ে। তারা স্কুলের গেটে তালা লাগিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। তাদের সঙ্গে যোগ দেয় বেশ কিছু ছাত্র-ছাত্রীর অভিভাবকরা।

ছাত্র-ছাত্রীদের অভিযোগ স্কুলের একাদশ শ্রেণির পরীক্ষায় বিদ্যালয়ের শিক্ষকরা কম নম্বর দেওয়ায় তারা পাশ করতে পারেনি। তাদের বক্তব্য, মাধ্যমিক পরীক্ষায় যদি সবাই পাস করতে পারে তাহলে তারা কেন পাস করতে পারল না। যদিও স্কুলের শিক্ষকদের বক্তব্য, শিক্ষা সংসদের নিয়ম অনুযায়ী একাদশ শ্রেণির ফল পাঠানো হয়েছে। যদি ছাত্র ছাত্রীরা চায় তাহলে তারা খাতা রিভিউ করতে পারে। অন্যদিকে এদিন একই দাবিতে উলুবেড়িয়া তেহট্ট উচ্চ বিদ্যালয় এবং বাউড়িয়া খাজুড়ী উচ্চ বিদ্যালয়ে একই কারণে ছাত্র ছাত্রীরা বিক্ষোভ দেখায়।

আরও পড়ুন ধর্মীয় পরিচিতির ভিত্তিতে উচ্চমাধ্যমিক ফল, কড়া সমালোচনা নেটানাগরিকদের

এই বিষয়ে হাওড়া জেলার অতিরিক্ত বিদ্যালয় পরিদর্শক বনমালি জন্য জানান, সোমবার বিক্ষোভরত ছাত্র ছাত্রীদের দপ্তরে আলোচনার জন্য আসতে বলা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here