বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গে ফের শুরু হচ্ছে বাচ্চাদের টিকাকরণ

রাজেন রায়, কলকাতা, ৭ মে: করোনা সংক্রমনের জেরে প্রায় দেড় মাস ধরে এ রাজ্যে আটকে গিয়েছিল শিশুদের টিকাকরণ কর্মসূচি। কিন্তু এর চেয়ে বেশি দেরি করলে পরবর্তী প্রজন্মে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে বিবেচনা করে অবশেষে শিশুদের টিকাকরণ শুরু করার বিষয়ে সবুজ সঙ্কেত দিল স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, বৃহস্পতিবার থেকেই গর্ভবতী মহিলা এবং শিশুদের প্রয়োজনীয় টিকাকরণ ফের চালু করা হচ্ছে।

বুধবার রাতে স্বাস্থ্য দফতরের তরফে জারি হওয়া ওই নির্দেশিকায় বলা হয়েছে, এই মুহূর্তে তিনটি জোনে ভাগ করা হয়েছে, হটস্পট জোন (রেড জোন), নন-হটস্পট জোন (অরেঞ্জ জোন) এবং নন-ইনফেক্টেটেড জোন (গ্রিন জোন)। হটস্পট ও নন-হটস্পট এলাকার মধ্যে আবার তিন ভাগে ভাগ রয়েছে, কনটেনমেন্ট জোন, বাফার জোন এবং বাফার জোনের বাইরের এলাকা। এই সমস্ত এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে এবং সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা মেনে ভ্যাক্সিন চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে কিছু এলাকায় বিশেষ কিছু নিয়ম মানতে নির্দেশ দেওয়া হয়েছে। হটস্পট হোক অথবা নন-হটস্পট, সমস্ত এলাকাতেই জন্মের সময় টিকা অবশ্যই দিতে বলা হয়েছে। কিন্তু কনটেনমেন্ট এবং বাফার জোনে জন্মের সময় টিকাকরণ দিলেও অন্যান্য স্বাস্থ্য পরিষেবা বা সচেতনতামূলক প্রচার বন্ধ থাকবে। সেক্ষেত্রে বাফার জোনের বাইরে এসে অন্য স্বাস্থ্য পরিষেবা নিতে হবে। তবে অসংক্রামিত এলাকায় জন্ম টিকাকরণ, মা-শিশুর প্রয়োজনীয় স্বাস্থ্য পরিষেবা এবং সচেতনতামূলক প্রচার সবকিছুই সতর্কতামূলক ব্যবস্থা মেনে স্বাভাবিক থাকবে।

স্বাস্থ্য দফতরের তরফ থেকে পরিষ্কারভাবে নির্দেশ দেওয়া হয়েছে, গর্ভবতী মহিলাদের বিশেষ খেয়াল রাখতে হবে।
প্রত্যেক হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে টিকা মজুত রাখতে হবে এবং পরিমাণ কম থাকলে অবিলম্বে স্বাস্থ্য দফতরকে জানাতে হবে। গত এক মাসে যাদের টিকাকরণ হয়নি তাদের প্রতি বিশেষ নজর এবং অগ্রাধিকার দিতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here