দুয়ারে টিকা প্রকল্প! ড্রোনের মাধ্যমে ভ্যাক্সিন পৌঁছাবে দেশের প্রত্যন্ত এলাকায়

আমাদের ভারত, ১৩ জুন: এবার দেশের সার্বিক টিকাকরণের লক্ষ্যে প্রযুক্তির সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। ড্রোনের মাধ্যমে দেশের প্রত্যন্ত এলাকায় টিকা পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই তার জন্য দরপত্র চাওয়া হয়েছে। আগ্রহী সংস্থা আগামী ২২ জুনের মধ্যেই তা জমা দেবে।

তৃতীয় ঢেউ মোকাবিলায় টিকাকরণ অত্যন্ত জরুরী। তাই কেন্দ্র দ্রুত টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে নানা পরিকল্পনা নিয়েছে। কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি তরফে জানানো হয়েছে ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় টিকা সরবরাহ করা সম্ভব। এরপরই কেন্দ্র বিষয়টি নিয়ে আলোচনায় বসে। কেন্দ্র সরকারের ভর্তুকি প্রাপ্ত সংস্থা এইচ এল এল ইনফ্রাটেক সার্ভিসেস লিমিটেড টিকা কেনার দায়িত্বে রয়েছে। গোটা বিষয়টি তদারকি করছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ।

শুক্রবার সরকারের তরফের দরপত্রের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর আগে তেলেঙ্গানা ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছিল। শেষ পাওয়া খবরে অনুযায়ী রাজস্থানের বিকানের থেকেই এই প্রকল্প শুরু হবে।

তবে আইসিএমআরের তরফে এর জন্য বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। বলা হয়েছে কমপক্ষে চার কেজি পর্যন্ত ওজন বইতে সক্ষম এমন ড্রোন এক্ষেত্রে ব্যবহার করতে হবে। ড্রোনগুলি মাটি থেকে উলম্বভাবে উড়বে এবং কমপক্ষে ১০০মিটার উচ্চতায় উঠতে হবে। যে জায়গা থেকে টিকা বোঝাই করে ড্রোনগুলিকে ওড়ানো হবে টিকা সরবরাহের পর আবার সেখানেই ফেরত আসতে হবে সেগুলিকে। এছাড়া টিকা যাতে নিরাপদে মাটিতে নামে জিপিএস এর মাধ্যমে তার গতিবিধি নির্ভুলভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here