দিল্লি এইমসে শুরু শিশু- কিশোরদের ওপর টিকা ট্রায়াল, পাটনায় ১০ জনকে দেওয়া হয়েছে প্রথম ডোজ

আমাদের ভারত, ৭ জুন: আজ সোমবার থেকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে (এইমস) শুরু হল ২ থেকে ১৮ বছরের বছরের শিশু কিশোরদের ওপর টিকা ট্রায়াল। ।ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) ভারত বায়োটেকের দেশীয় টিকা কোভ্যাক্সিন ২ থেকে ১৮ বছরের বয়সীদের ওপর ট্রায়ালের জন্য সম্মত হয়ার পরেই গত ১৩ মে দুই-তিন ধাপে ক্লিনিক্যল ট্রায়ালে অনুমতি দেয় কেন্দ্র।

কোভিডের প্রথম ও দ্বিতীয় ঢেউ-এর তুলনায় অনেক বেশি বিপজ্জনক হতে পারে তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ টিকাকরণের ফলে নিয়ন্ত্রনে এলেও তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণে অনিশ্চিয়তা নিয়ে আগের থেকেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে তৃতীয় ঢেউয়ে শিশু কিশোরদের উপর কোভিডের প্রকোপ বেশি পড়তে পারে। তাই দেশের সকলকে টিকাকরণে জোর দিয়েছে বিশেষজ্ঞরা। দ্বিতীয় ঢেউয়ের সময় প্রথম ধাপে ১৬ জানুয়ারি থেকে দেশের বৃদ্ধদের তার পর ১৮ – ৪৪ বছর বয়সীদের টিকাকরণ কাজ শুরু হয়।

কিন্তু শিশু কিশোরদের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক বেশি তাই শিশু কিশোরদের আপাতত বাদ দেওয়া হয়েছিল। তবে বিশেষজ্ঞদের সতর্কবার্তাকে নজরে রেখে এবার তাদের ওপর টিকা ট্রায়ালের কাজ শুরু হল।

সূত্রের খবর, দিল্লি এইমসের আগেই পাটনা এইমসে টিকা ট্রায়ালের কাজ শুরু হয়েছে গত ৩ জুন থেকে। পাটনা এইমস প্রথমে ১২ -১৮ বছর বয়সীদের উপর শুরু করেছে টিকা ট্রায়ালের কাজ। তার পর দ্বিতীয় অংশে ৬-১২ বছর এবং শেষে ২ -৬ বছরের শিশুদের ওপর টিকা ট্রায়ালের কাজ হবে বলে পাটনা এইমসের চিকিৎসকদের তরফ থেকে জানানো হয়েছে।

প্রথমে ১০ জন কিশোরকে এই টিকার প্রথম ডোজ দেওয়া হয় এবং ২৮ দিন পর দেওয়া হবে তাদের পরবর্তী ডোজ। প্রায় ১০০ জন শিশু কিশোরদের ওপর এই পরীক্ষা করা হবে এবং সকলকেই প্রথম ডোজের ২৮ দিনের ব্যবধানে দ্বিতীয় ডোজ দেওয়া বলে হাসপাতাল সূত্রে খবর।

দিল্লি এইমস, পাটনা এইমস ছাড়াও নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-এও টিকা পরীক্ষার কাজ হবে। কোভ্যাক্সিন ছাড়া কোভিশিল্ড এবং স্পুটনিক-ভিকে শিশু কিশোরদের উপর পরীক্ষার অনুমতি দেওয়া হয়নি বলে জানা গেছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here