শাহর ইচ্ছায় সংস্কার বাজপেয়ীর বাংলোর

শাহর ইচ্ছায় সংস্কার বাজপেয়ীর বাংলোর

ছবি: বাজপেয়ীর সমাধিস্থলে অমিত শাহ।

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ৭ জুন: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর জন্য কেন্দ্রীয় সরকার প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর বাংলো বরাদ্দ করেছে। শাহ এখন ১১, আকবর রোডের বাসভবনে থাকেন। সেখান থেকে তিনি উঠে যাবেন, বাজপেয়ীর কৃষ্ণ মেনন মার্গের সরকারি বাংলোয়। ২০০৪ সালে প্রধানমন্ত্রী পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পরে বাজপেয়ী কৃষ্ণ মেনন মার্গের বাংলোয় উঠে যান। তার পর থেকে ১৪ বছর আমৃত্যু তিনি সেখানেই ছিলেন। গত অগস্টে তাঁর মৃত্যুর পর নভেম্বরে, বাজপেয়ীর পরিবার বাংলোটি খালি করে দিয়েছে।

সম্প্রতি অমিত শাহ ওই বাংলোটি একবার ঘুরে দেখেছেন। বাংলোয় কয়েকটি পরিবর্তন করার কথা বলেছেন তিনি। সেই মতো বাংলোটিতে কিছু সংস্কারের কাজ চলছে। সেই কাজ আগামী দু-এক মাসের মধ্যেই শেষ হয়ে যাবে। বাজপেয়ী যখন ওই বাংলোয় উঠে যান, তিনিও সেটির নম্বর ৮ থেকে পরিবর্তন করে ৬এ করার নির্দেশ দিয়েছিলেন। সেই মতো তখন নম্বরের পরিবর্তনও হয়েছিল।

২০১৪ সালেই মোদি সরকার প্রথমবার ক্ষমতায় এসে সিদ্ধান্ত নিয়েছিল কোনও নেতা আগে থেকেছেন, এমন কোনও সরকারি বাংলোকে সেই নেতার মৃত্যুর পরে স্মারকে পরিণত করা হবে না। সেই মতোই বাজপেয়ীর বাংলো অমিত শাহর জন্য বরাদ্দ করা হয়েছে। তবে, বাংলো সংরক্ষণ না-করলেও মোদি সরকার ইতিমধ্যেই বাজপেয়ীর স্মরণে ‘সদৈব অটল’ নামে একটি সৌধ তৈরি করেছে। সৌধটি তৈরি হয়েছে ‘রাষ্ট্রীয় স্মৃতি স্থল’-এর কাছে। ওই জায়গাটি রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ও প্রাক্তন প্রধানমন্ত্রীদের শেষকৃত্য সম্পন্ন করার জন্যই নির্দিষ্ট করা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + seven =