মেদিনীপুর সমন্বয় সংস্থার উদ্যোগে ঈশ্বরচন্দ্রের জন্মদিবস পালন ও আত্মবলিদান দিবসে বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরাকে স্মরণ

আমাদের ভারত, মেদিনীপুর, ২৯ সেপ্টেম্বর: অবিভক্ত মেদিনীপুর জেলার ঐতিহ্যবাহী মেদিনীপুর সমন্বয় সংস্থার উদ্যোগে মঙ্গলবার সকালে ২০১ তম জন্মদিবসে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ও ৭৯ তম আত্মবলিদান  দিবসে শহিদ বীরাঙ্গনা  মাতঙ্গিনী হাজরাকে স্মরণ করে শ্রদ্ধা জানানো হয়েছে। সংস্থার মেদিনীপুর শহর ইউনিটের উদ্যোগে শহরের এলআইসি মোড়ে বিদ‍্যাসাগরের মূর্তিতে এবং কলেজ রোড ও মীরবাজারে মাতঙ্গিনী হাজরার মূর্তিতে মাল‍্যদান ও আলোচনা সভার মধ‍্য দিয়ে দিনটি পালিত হয়। কর্মসূচিতে সংস্থার পক্ষে বক্তব্য রাখেন মানিক চন্দ্র ঘাটা, মৃত‍্যুঞ্জয় খাটুয়া, প্রসূন কুমার পড়িয়া, পরিমল মাহাতো, সুদীপ কুমার খাঁড়া প্রমুখ।

এঁরা ছাড়াও এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন  অধ‍্যাপক মন্টুরাম জানা, অরূপ কুমার দাস, অমিত কুমার সাহু, অমিতাভ দাস, উত্তম রায়, অনাদি জানা, বিকাশ মাহাতো, অমরেশ কর, বিশ্বজিৎ সাউ, অমিত নন্দী, মণিকাঞ্চন রায়, সোনালী ঘাটা, নরসিংহ দাস, শান্তনু পান্ডা, ইন্দ্রদীপ সিনহা সহ অন্যান্যরা।

উল্লেখ্য বাংলার ১২ আশ্বিন তারিখ দ্বিপ্রহরে বিদ‍্যাসাগরের জন্মস্মরণ করেন এবং ভারতছাড়ো আন্দোলনের সময় ২৯ সেপ্টেম্বর পুলিশের গুলিতে মাতঙ্গিনী হাজরার মৃত্যু হয়। এদিন দুপুরে বিদ‍্যাসাগরের জন্ম মুহূর্তকে স্মরণ করে সংস্থার আহ্বানে এলআইসি মোড়ের বিদ‍্যাসাগরের মূর্তির পাদদেশ সহ অবিভক্ত মেদিনীপুরের বিভিন্ন স্থানে ও গৃহস্থের বাড়িতে বাড়িতে শঙ্খ ধ্বনি বেজে ওঠে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here