ওজনে কারচুপির অভিযোগে রেশন দোকানে বিক্ষোভ ও ভাঙ্গচুর নন্দীগ্রামে

আমাদের ভারত, নন্দীগ্রাম, ৩ মে: ওজনে কারচুপির অভিযোগে নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের সাঁইবাড়ি গ্রামে রেশন ডিলার তপন সাহুকে ঘিরে বিক্ষোভ দেখান গ্রামবাসীরা। ভাঙ্গচুর চালানো হয় দোকানে এবং ডিলারের দুটি মোটরসাইকেলে। ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নন্দীগ্রাম ২ নম্বর ব্লকের আমদাবাদ অঞ্চলের ১৬৩ নম্বর বুথ সাঁইবাড়ি গ্ৰামে রেশন ডিলার তপন সাহু বিরুদ্ধে রেশনের সামগ্রী ওজনের কারচুপির অভিযোগে সকাল থেকে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। গ্রাহকদের অভিযোগ, রেশন দোকান থেকে দেওয়া প্রাপ্য জিনিসপত্র ওজনে অনেকটা পরিমাণ কম দেওয়া হয়েছে। ওজনে কম দেওয়ার কথা রেশন ডিলার তপন সাহুকে জানালে সে প্রথমে তা অস্বীকার করেন। পরে ওজন মেশিনের দোষ দেন। এই নিয়ে গ্রাহকদের ক্ষোভ বাড়তে থাকে। পরে সেই ক্ষোভ গিয়ে পড়ে ডিলারের উপরে। উত্তেজিত গ্রাহকরা প্রথমে ভাঙ্গচুর করে দোকান এবং তারপর দোকানের সামনে থাকা দুটো মোটরসাইকেল ভাঙ্গচুর করে একটিকে খালে ও অন্যটিকে পুকুরে ফেলে দেয়। সুযোগ বুঝে ডিলার তপন সাহু পালিয়ে যায়।

প্রথমে দুজন সিভিক ভলান্টিয়ার এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। পরে ব্যর্থ হয়ে নন্দীগ্রাম থানায় খবর দিলে বিশাল পুলিশবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার খবর পেয়ে ফুড ইন্সপেক্টর শশাঙ্ক সরদার এলাকায় আসেন। গ্রাহকরা তাকে অভিযোগ করেন, যে রেশন ডিলার তপন সাহু বেশ কিছুদিন ধরে জিনিস ওজনে কম দিচ্ছিল। আজ হাতেনাতে ধরে ফেলার পরে ক্ষোভে ফেটে পড়ে গ্রাহকরা এবং পরে সেই ক্ষোভ বিক্ষোভের পরিণত হয়। ফুড ইন্সপেক্টর শশাঙ্ক সরদারের ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন এবং নন্দীগ্রাম থানার পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এলাকায় পুলিশ-পিকেট রয়েছে।

খাদ্য দপ্তর সূত্রে জানাগেছে, ওই ডিলারকে বরখাস্ত করা হয়েছে এবং গ্রাহকরা রেশনের প্রাপ্য জিনিস যাতে সুষ্ঠ ভাবে পান সেই ব্যবস্থা করা হয়েছে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here