করোনার সংক্রমণ থেকে বাঁচতে বড় মায়ের স্মরণাপন্ন হলেন কোতুলপুরের মানুষ

আমাদের ভারত, বাঁকুড়া, ১১ এপ্রিল: মারণ ভাইরাস ‘করোনা’র আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিপূর্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’য়ের তরফে ‘মহামারি’ ঘোষণা করা হয়েছে। সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে রাজ্যে ৩০ এপ্রিল পর্যন্ত ‘লকডাউন’ বাড়ানো হয়েছে। এই অবস্থায় করোনা সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে বড় মায়ের স্মরণাপন্ন হলেন বাঁকুড়ার কোতুলপুর এলাকার মানুষ। শনিবার বালিঠ্যা গ্রামের বড়মায়ের মন্দিরে এই ‘মহামারি’ থেকে রক্ষা পেতে সারাদিন ধরে চলল বিশেষ পুজোপাঠ ও হোমযজ্ঞ। প্রায় ২০ জন পুরোহিতের উপস্থিতিতে এই হোমযজ্ঞ অনুষ্ঠিত হয়।

স্থানীয়দের বিশ্বাস, প্রায় সাড়ে তিনশো বছরের প্রাচীণ বড়মা অতিতে যেকোন ধরণের মহামারি থেকে বিশ্ব সংসারকে রক্ষা করেছেন। এবারও করোনার হাত থেকে একমাত্র তিনিই পারেন সবাইকে বাঁচাতে। শুধু মানুষ নয় পশু পাখিও মায়ের কৃপাদৃষ্টি থেকে বঞ্চিত হয় না বলেই দাবি করা হয়েছে।


পুজো কমিটির তরফে জানানো হয়েছে, সরকারি নির্দেশ মেনে এদিন সাধারণ মানুষের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পুজো কমিটির যে কজন সদস্য উপস্থিত ছিলেন প্রত্যেকেই যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রেখে পুজোর কাজ পরিচালনা করেছেন।

পুজো কমিটির সাধারণ সম্পাদক সঞ্জিত কুমার পাল বলেন, করোনা ভাইরাস থেকে মুক্তি পেতেই বড় মায়ের বিশেষ পুজো পাঠ অনুষ্ঠিত হল। সরকারি নির্দেশিকা মেনে মন্দির চত্বরে ভিড় এড়াতে তারা সব ধরণের ব্যবস্থা করেছিলেন বলে তিনি জানান।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here