বিদেশ থেকে শুধুমাত্র চার্টাড বিমানে যাত্রী আনায় অনুমতি দিল পশ্চিমবঙ্গ সরকার

রাজেন রায়, কলকাতা, ৮ আগস্ট: বিদেশ থেকে অনেক যাত্রী ফিরে এলেও ৪ মাস পরেও বিদেশে আটকে রয়েছেন অনেক যাত্রীই। বারংবার লকডাউনের জেরে দেশে ফিরতে সমস্যা হচ্ছে তাদের। তাই এবার বিদেশ থেকে বিমানে কলকাতায় আসার ব্যাপারে আংশিক অনুমতি দিল পশ্চিমবঙ্গ সরকার। জানানো হয়েছে, সাধারণ উড়ানে নয়, শুধুমাত্র চার্টার্ড ফ্লাইটে বিদেশ থেকে ফিরতে পারবেন যাত্রীরা। কারণ এতে সংক্রমণের আশঙ্কা অনেক কম।

তবে অনুমতি দিলেও সব ফ্লাইট কলকাতায় চাইলেই নামতে পারবে, এমনটা বলা হয়নি। প্রতিটি চার্টার্ড ফ্লাইট আসার আগে রাজ্য সরকারকে ওই ফ্লাইটের বিস্তারিত জানাতে হবে। তার ভিত্তিতেই অনুমোদন দেবে সরকার। রাজ্য প্রশাসনের তরফে জানানো হয়েছে, আগামী ১০ অগস্টের পর থেকে চার্টার্ড ফ্লাইটের আসার অনুমতি মিলবে। বিমানে আসা যাত্রীদের কোয়ারান্টাইনে থাকতে হবে না।

তবে ফ্লাইটে ওঠার আগে সংশ্লিষ্ট যাত্রীকে কোভিড পরীক্ষা করাতে হবে। উড়ানে ওঠার ৯৬ ঘণ্টার মধ্যে কোভিড রিপোর্ট থাকতে হবে সংশ্লিষ্ট যাত্রীর। কলকাতায় আসার আগে বেশ কিছু বিষয়ে যাত্রীকে নিজে স্বীকারোক্তি দিয়ে জানাতে হবে। তার মধ্যে তাঁর যে কোভিড নেই বা জ্বর জাতীয় কোনও অসুখের লক্ষ্মণ নেই, তা জানাতে হবে। জানাতে হবে সরকারি যে কোনও পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে তিনি যেতে প্রস্তুত। কোনও ক্ষেত্রে কোনও যাত্রী কোনও তথ্য লুকোলে তাকে কড়া শাস্তির মুখে পড়তে হবে।

কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি বিমান পরিষেবা সংস্থাগুলি। ইতিমধ্যেই ইন্ডিগো, গো-এয়ার, স্পাইস, ভিস্থারার মতো সংস্থাগুলি চার্টার্ড ফ্লাইটে বিদেশে আটকে পড়া এ রাজ্যের বাসিন্দাদের নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে। বিমানবন্দরের এক কর্তা বলেন, “কলকাতা বিমানবন্দরে ইতিমধ্যেই ছ’টি শহর থেকে বিমান আসা বন্ধ ছিল। বন্ধ ছিল আন্তর্জাতিক উড়ানও। তারমধ্যে রাজ্য বারবার লকডাউন দিন পাল্টানোয় সমস্যা বাড়ছিল। এই অবস্থায় চার্টার্ড বিমান চালু হওয়ায় কিছুটা হলেও লাভ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here