এইডস নিয়ে সচেতনতা ও প্রতিরোধের বার্তা দিতে একাধিক কর্মসূচি পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দফতরের

পার্থ খাঁড়া, আমাদের ভারত, পশ্চিম মেদিনীপুর, ১ ডিসেম্বর: বৃহস্পতিবার বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে মারণ রোগ নিয়ে সচেতনতা ও প্রতিরোধের বার্তা দিতে শহর জুড়ে বিভিন্ন কর্মসূচি নিয়েছে পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য দফতর। সাধারণ মানুষের কাছে এইডস নিয়ে সঠিক তথ্য ও সচেতনতা তুলে ধরতে স্বাস্থ্য দপ্তরের বিশেষ ট্যাবলো সহ পদযাত্রা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই
পদ যাত্রায় উপস্থিত ছিলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সৌম্য শংকর সারেঙ্গী ও পৌর প্রধান সৌমেন খান সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

পশ্চিম মেদিনীপুর জেলায় এইডস আক্রান্তের পরিসংখ্যান সর্বদাই চিন্তায় রেখেছে জেলা স্বাস্থ্য দফতরকে। তথ্য অনুযায়ী ২০১৮, ২০১৯, ২০২০, ২০২১ সালে যথাক্রমে ২৩৭, ২৬৬, ১৩১ এবং ১২৮ জন এইচআইভি পজিটিভ হয়েছিলেন। বর্তমানে জেলায় ৩০৬৮ জন এইডস আক্রান্ত চিকিৎসাধীন। তাদের মধ্যে ২৫৪ জন শিশু, ১৪১২ প্রাপ্ত বয়স্ক পুরুষ ও ১৪০২ জন প্রাপ্তবয়স্ক মহিলা। যদিও সাম্প্রতিক বছরগুলিতে আক্রান্তের সংখ্যার অবনমন কিছুটা স্বস্তি দিয়েছে জেলা স্বাস্থ্য আধিকারিকদের এবং এইডস নির্মূলকরণে সচেতনতাকেই প্রাধান্য দিয়েছেন তাঁরা।

সচেতনতাকে প্রাধান্য দিয়েই জেলা স্বাস্থ্য দফতরের তরফে বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে জেলাশহরে। জনসাধারণকে সচেতন করা হচ্ছে, এইচআইভি পজেটিভের সাথে যৌন সংসর্গ, এইচআইভি ভাইরাস যুক্ত রক্ত সুস্থ মানুষের শরীরে দেওয়া হলে, ব্যবহৃত সিরিঞ্জ পুনরায় ব্যবহার করলে এইডস সংক্রমিত হতে পারে। এইডস আক্রান্ত মায়ের গর্ভস্থ সন্তানও আক্রান্ত হতে পারে এই মারণ রোগে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here