বিজেপিতে কি ফের রদবদল? দিলীপ ঘোষ’কে দিল্লিতে তলব জেপি নাড্ডার

নীল বনিক, আমাদের ভারত, কলকাতা, ১৪ আগস্ট: দিলীপ ঘোষকে দিল্লিতে তলব করছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। এই নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। চলতি মাসে রাজ্য বিজেপি নেতৃত্বর সঙ্গে সাংগঠনিক বৈঠকে বসেছিলেন কেন্দ্রীয় নেতৃত্ব। কিন্তুু সেইসময় কেন্দ্রীয় নেতৃত্ব কোনও সিদ্ধান্ত নিতে পারেননি। সব অঙ্ক কষে এবার দিলীপ ঘোষকে সিদ্ধান্ত জানাতেই বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা দিল্লিতে তলব করেছেন।

২০২১ আর বেশি দেরি নেই। সাংগঠনিক দিক থেকে দলকে পোক্ত করতে হলে খুব শীঘ্রই তা করতে হবে। তা ভালই বুঝতে পারছেন কেন্দ্রীয় নেতৃত্ব। তাই আগামী ২০ আগষ্টের মধ্যে দলের কয়েকটি সাংগঠনিক পরিবর্তন চাইছে কেন্দ্রীয় নেতৃত্ব। দলে সংগঠনের একজন প্রথম সারির নেতাকে সরাতে চাইছে দিল্লি। সংঘ থেকে দেওয়া রাজ্য বিজেপির প্রথম সারির ওই নেতার কাজকর্ম নিয়ে কেন্দ্রীয় সংগঠন সম্পাদক শিবপ্রকাশও সন্তুষ্ট নন। সংঘের এক ক্ষেত্রীয় প্রচারকও তাঁর কাজকর্মে অসন্তুষ্ট। রাজ্য বিজেপির অনেক নেতা ও সাংসদ তার বিরুদ্ধে দিল্লিতে নালিশ জানিয়েছেন। যদিও বিগত লোকসভা ভোটের আগেই তাঁর ডানা কিছুটা ছেটেছিল দিল্লি। সেই বিষয় নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে জেপি নাড্ডার আলোচনা হতে পারে বলে বিজেপির একটি সূত্রের খবর।
অন্যদিকে দিল্লি চাইছে বিজেপির রাজ্য সভাপতির একজন ডেপুটি করতে। তারজন্য একজন কার্যনির্বাহী সভাপতি করতে। এব্যাপারে এর আগেই কেন্দ্রীয় নেতৃত্ব দিলীপ ঘোষের সঙ্গে কথা বলেছিলেন, দিলীপ ঘোষের আপত্তিতে তা কার্যকর করা যায়নি বলে বিজেপির একটি মহলের বক্তব্য। এবার এই ব্যাপারে কেন্দ্রীয় নেতৃত্ব চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে।

অন্যদিকে ভোট পরিচালনার জন্য একজন সাংগঠনিক নেতাকেই ২০২১ এর দায়িত্ব দিতে চাইছে কেন্দ্রীয় নেতৃত্ব। কেন্দ্রীয় নেতারা হাজার চেষ্টা করেও নির্বাচনী কমিটির মাথায় বসানোর যোগ্য নেতা পাচ্ছেন না। সংঘ ও আদি বিজেপি নেতাদের থেকে এমন মুখ পাওয়া মুসকিল বলে ভালই বুঝতে পারছেন জেপি নাড্ডা।
দলের সর্বভারতীয় সভাপতি আগষ্টেই পুরো দলকে সাজিয়ে ফেলার পরিকল্পনা নিয়েছে। বাংলায় ক্ষমতায় আসার জন্য আর দেরি করতে চাইছে না কেন্দ্রীয় নেতারা। তাই কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্ত জানাতেই দিল্লিতে বিজেপির রাজ্য সভাপতিকে তলব করেছেন জেপি নাড্ডা–বলে জল্পনা। সেই সঙ্গে দিলীপ ঘোষের কিছু মন্তব্য নিয়েও প্রশ্ন তুলতে পারে দিল্লি। সম্প্রতি বুকে পা দিয়ে রাজনীতি করতে আসার মতো দিলীপ ঘোষের মতো মন্তব্য ভালো চোখে দেখছেন না কেন্দ্রীয় নেতারা। বারবার দিলীপ ঘোষের কিছু মন্তব্য দলকে বিড়ম্বনায় ফেলছে। সেইসব নিয়েও দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা বিজেপির রাজ্য সভাপতির সঙ্গে আলোচনা করতে পারেন।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here