আগস্ট থেকে রেশনে চালের বদলে পাওয়া যাবে গম, ঘোষণা খাদ্যমন্ত্রীর

রাজেন রায়, কলকাতা, ২৯ জুলাই: ইতিমধ্যেই বিপুল পরিমাণ চাল রেশনে বন্টন করেছে পশ্চিমবঙ্গ সরকার। তার সঙ্গে বিশেষ কিছু কার্ডে মিলেছে ডালও। কিন্তু সেই পরিমাণ কম বন্টন না হওয়ায় গুদামে পড়ে থেকে থেকে নষ্ট হতে বসেছে হাজার হাজার টন গম যার মূল্য ১০০০ কোটি টাকা। তাই আগামী মাস থেকে চালের বদলে রেশনে গম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাস থেকেই রেশনে বিনামূল্যে খাদ্যশস্য বিলি করছে সরকার। কেন্দ্রীয় ও রাজ্য সরকার মিলিয়ে পশ্চিমবঙ্গের প্রায় ১০ কোটি মানুষকে প্রতি মাসে কার্ডপিছু ৫ কিলোগ্রাম করে চাল ও ১ কিলোগ্রাম করে গম দেওয়া হচ্ছিল। তবে পরিবারের সদস্য সংখ্যা বেশি থাকলে চালের পরিমাণও পরিবারপিছু বেশি হচ্ছিল। তাই আগস্ট থেকে ৫ কিলোগ্রাম করে চাল আর মিলবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তিনি বলেন, চালের বরাদ্দ কিছুটা কমিয়ে সেখানে গম দেওয়া হবে। তবে মোট খাদ্যশস্যের পরিমাণ অপরিবর্তিত থাকবে। অর্থাৎ চাল ও গম মিলিয়ে ৫ কিলোগ্রাম শস্য দেওয়া হবে।
আগামী গ্রাহকরা ২ কিলোগ্রাম চাল ও ৩ কিলোগ্রাম গম বিনামূল্যে রেশনে দেওয়া হবে।

প্রসঙ্গত, সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, চলতি বছরের নভেম্বরের শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্রকল্পে দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। তাতে প্রত্যেক পরিবারে জনপ্রতি ৫ কেজি চাল বা গম ও প্রতি মাসে ১ কেজি করে ছোলা দেওয়া হবে। আর প্রধানমন্ত্রীর ঘোষণার পরপরই নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ‘কেন্দ্র নভেম্বর পর্যন্ত দিলে দিক, আমরা আগামী বছর ২০২১ জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেব।’

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here