আগামী কয়েক দশক করোনার প্রভাব পিছু ছাড়বে না, বলল হু

আমাদের ভারত, ১ আগস্ট:করোনা ভাইরাস নিয়ে নতুন সর্তকতা শোনা গেল এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার গলায়। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন জানিয়েছে যে ভ্যাকসিন এসে গেলও আগামী কয়েক দশক করোনা মানবকুলের পেছনে ছাড়বে না। আর সেই কারণেই সাধারণ মানুষকে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছে হু।

গত বছর ডিসেম্বরে চিনের উহানে ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস। তারপরই বিশ্বজুড়ে করোনার তাণ্ডব চলছে। ইতিমধ্যেই ৬৭৫০০০ হাজারের বেশি মৃত্যু হয়েছে করোনায়।

শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমার্জেন্সি কমিটি। এই নিয়ে ৪ বার বৈঠক করলো এই কমিটি করোনা ছড়ানোর পর থেকে। বৈঠকের পর হু-এর প্রধান জানান বর্তমানে গোটা বিশ্ব করোনার যা পরিস্থিতি সেটা ৬ মাস আগে কল্পনাও করা যায়নি। সেই সময় চিনের বাইরে ১০০ জনও করোনায় আক্রান্ত ছিলেন না। চিনের বাইরে তখন কারুর মৃত্যু ঘটেনি এই অসুখে। কিন্তু ছয় মাসেই বদলে গেছে পুরোটা।তিনি বলেন, ‘এই ধরনের স্বাস্থ্য সংকট ১০০ বছরে একবার আসে। আর এর প্রভাব কয়েক দশকে আমাদের পিছু ছাড়বে না।’

বর্তমানের পরিস্থিতি বিচার করে নতুন সুরক্ষা বৃদ্ধির ঘোষণা করতে পারে হু। পরিমার্জন করা হতে পারে বর্তমান সুরক্ষা বিধিতে। করোনখ মোকাবিলায় যে চূড়ান্ত সর্তকতা এতদিন জারি ছিল তা হু তুলে নিতে পারে বলে মনে করছেন অনেকেই।

বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনার প্রতিষেধক তৈরির চেষ্টা চলছে। দিন রাত কাজ করছেন গবেষকরা। রাশিয়ির একটি সংস্থা দাবি করেছে তারা করোনা ভ্যাকসিন তৈরীর কাজ শেষ করে ফেলেছেন। আগস্টের মাঝামাঝিতে তারা বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিন আনার দাবি করেছেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ২০২১ সালের প্রথমার্ধের আগের করোনার ভ্যাকসিন বাজারে সহজলভ্য হওয়ার সম্ভাবনা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here