গান্ধীজী’কে কেন জাতির জনক বলা হবে? প্রশ্ন তুললেন তথাগত রায়

আমাদের ভারত, কলকাতা, ৪ অক্টোবর: প্রকাশ্যেই মহাত্মা গান্ধীর সমালোচনা করলেন প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়। মঙ্গলবার তথাগতবাবু টুইটারে ‘#ভন্ড’ শিরোনামে লিখেছেন, “১৯৪৭ সালে পাকিস্তানী পাঞ্জাবের রাওলপিন্ডি থেকে আগত কিছু হিন্দু-শিখ তাঁদের ওপর বীভৎস অত্যাচারের কাহিনী শোনাচ্ছিলেন। উত্তরে মোহনদাস গান্ধী বলেছিল, আপনারা চলে এলেন কেন? আপনাদের উচিত ছিল ওখানেই ঈশ্বরের নাম মুখে নিয়ে মৃত্যুবরণ করা! উল্লেখ্য, মোহনদাস নিজে কিন্তু তা করেনি!“

প্রতিক্রিয়ায় জনৈক নেটনাগরিক লিখেছেন, “এসব বললে আপনাদের বড় সাহেব রেগে যাবেন। উনি তো আবার গান্ধীজিকে অসম্ভব শ্রদ্ধা করেন। জাতির জনকের প্রতি এই অশ্রদ্ধা মানুষ ভালো ভাবে নেবে না, মানুষের আবেগকে সম্মান করুন!

জবাবে তথাগতবাবু লিখেছেন, “ভারত’ নামটা এসেছিল শকুন্তলার দিগ্বিজয়ী পুত্র ভরতের নাম থেকে। সেটা কত বছর আগে? তিন হাজার, পাঁচ হাজারও হতে পারে! মোহনদাস বেঁচে থাকলে আজ বয়স হত ১৫৩। ১৫৩ বছর বয়সের লোক কি করে তিন বা পাঁচ হাজার বছর বয়সী কারুর বাবা হতে পারে? বড় জোর উনি পাকিস্তানের বাবা হতে পারেন!”

প্রসঙ্গত, দক্ষিণ কলকাতায় রুবি পার্কে হিন্দু মহাসভার দুর্গাপুজোয় অসুরের মূর্তিতে গান্ধীজীর মুখ বসানো নিয়ে রবি ও সোমবার বিভিন্ন মহলে বিতর্ক হয়। তার রেশ এখনও কমেনি।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here