কেন দেখবেন ইংল্যান্ড নিউজিল্যান্ডের ম্যাচ? ক্লিক করে দেখুন

কেন দেখবেন ইংল্যান্ড নিউজিল্যান্ডের ম্যাচ? ক্লিক করে দেখুন

আমাদের ভারত ডেক্স, ৩ জুলাই: ইতিমধ্যেই বিশ্বকাপের চল্লিশটি ম্যাচ শেষ হয়ে গেছে। অস্ট্রেলিয়া এবং ভারত পৌঁছে গেছে সেমিফাইনালে। এখন চলছে তিনটি দলের মধ্যে প্রতিযোগিতা। তিনটে দলের মধ্যে কোন দুটি দল উঠতে পারে সেমিফাইনালে চলছে তা নিয়ে চলছে জোর জল্পনা। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড নিউজিল্যান্ড এবং পাকিস্তানের মধ্যে শুরু হয়েছে প্রতিযোগিতা। ইংল্যান্ড ও নিউজিল্যান্ড ম্যাচে যে দল জিতবে তারা সরাসরি শেষ চারে পৌঁছে যাবে। যে হারবে সেই দলকে পাকিস্তান বাংলাদেশ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। শেষ লিগের ম্যাচে পাকিস্তান বাংলাদেশকে হারিয়ে দিলে আয়োজক দেশ ইংল্যান্ডের বিদায় নিশ্চিত হয়ে যাবে।সেক্ষেত্রে শেষ চারে পৌঁছে যাবে পাকিস্তান।

বুধবার চেস্টার-লে-স্ট্রিটে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। অন্যদিকে শুক্রবার লর্ডসে বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। ইংল্যান্ড, নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচে সরাসরি জিততে পারলেই শেষ চারের টিকিট পেয়ে যাবে। পাকিস্তান শেষ ম্যাচে জিতলেও তাদের আজকের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। ইংল্যান্ড নিউজিল্যান্ড ম্যাচে যারা হারবে সেমিফাইনালে যাওয়ার জন্য তারা জটিল অংকের মুখে পড়ে যাবে।

কী সেই জটিল অংক

নিউজিল্যান্ড : (১১ পয়েন্ট, নেট রান রেট +০.৫৭২ )

আজ বুধবার যদি নিউজিল্যান্ড তাদের শেষ ম্যাচে ইংল্যান্ড কে হারাতে পারে তাহলে ১৩ পয়েন্ট নিয়ে সরাসরি সেমিফাইনালে পৌঁছে যাবে। কিন্তু যদি নিউজিল্যান্ড ইংল্যান্ডের কাছে হেরে যায় এবং পাকিস্তান বাংলাদেশকে হারিয়ে দেয় সে ক্ষেত্রে নিউজিল্যান্ড এবং পাকিস্তানের পয়েন্ট হয়ে যাবে ১১। সে ক্ষেত্রে নেট রান রেটে যারা এগিয়ে থাকবে তারাই সেমিফাইনালে পৌঁছাবে। যদিও এখনও পর্যন্ত নেট রান রেটে নিউজিল্যান্ড পাকিস্তানের থেকে এগিয়ে আছে। ফলে যদি ধরে নেওয়া যায় নিউজিল্যান্ডকে ইংল্যান্ড হারিয়ে দেবে। সেক্ষেত্রে নিউজিল্যান্ডকে ইংল্যান্ডের বিরুদ্ধে ২১২ রান করতেই হবে। ধরে নেওয়া হচ্ছে ইংল্যান্ড সেই ম্যাচে ৩০০ রান করছে। সে ক্ষেত্রে পাকিস্তান বাংলাদেশকে পরাজিত করার পরেও নিউজিল্যান্ডের সঙ্গে পয়েন্ট তালিকায় সমান হয়ে যাবে। সেক্ষেত্রে পাকিস্তান যদি বাংলাদেশকে একই মার্জিনে পরাজিত করে তাহলেও নিউজিল্যান্ডের একটা সুযোগ থেকে যাবে।

ইংল্যান্ড (পয়েন্ট ১০, নেট রান রেট +১.০০০)

আজ বুধবার ইংল্যান্ড যদি নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় তাহলে ১২ পয়েন্ট পেয়ে পয়েন্ট টেবিলের তিন নম্বরে গিয়ে সেমিফাইনালে পৌঁছে যাবে। কিন্তু ইংল্যান্ড যদি নিউজিল্যান্ডের কাছে হেরে যায় এবং বাংলাদেশ যদি পাকিস্তানের কাছে না হারে তাহলে তাদের একটা শেষ সুযোগ থাকবে। অর্থাৎ বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে দিলে পাকিস্তান ৯ পয়েন্ট নিয়ে শেষ করবে । সে ক্ষেত্রে ইংল্যান্ডের পয়েন্ট হবে পাকিস্তানের থেকে ১ বেশি অর্থাৎ ১০। কিন্তু যদি বৃষ্টির জন্য ম্যাচ পরিত্যক্ত হয় কিংবা ম্যাচ টাই হয় সে ক্ষেত্রে পাকিস্তান এবং ইংল্যান্ড দুটি দলই ১০ পয়েন্টে গিয়ে শেষ করবে। সে ক্ষেত্রে অবশ্য ইংল্যান্ড এগিয়ে থাকবে লিগে বেশি ম্যাচে জেতার জন্য। ইংল্যান্ড জিতেছে পাঁচটি ম্যাচ অন্যদিকে পাকিস্তান জিতেছে চারটি ম্যাচ। কিন্তু ইংল্যান্ড যদি নিউজিল্যান্ডের কাছে হেরে যায় এবং পাকিস্তান যদি বাংলাদেশকে হারিয়ে দেয় তাহলে ইংল্যান্ডের বিদায় নিশ্চিত।

পাকিস্তান (৯ পয়েন্ট, নেট রানরেট -০.৭৯২ )

আজ বুধবারের ম্যাচে নিউজিল্যান্ড যদি ইংল্যান্ডকে হারিয়ে দেয় এবং পাকিস্তান তাদের শেষ ম্যাচে বাংলাদেশকে হারাতে পারে তাহলে শেষ চারের টিকিট তাদের মিলে যাবে। কিন্তু নিউজিল্যান্ড যদি ইংল্যান্ডের কাছে হেরে যায় ২১২ রান করে (রানরেটের সুবিধার জন্য ধরে নেওয়া হচ্ছে ইংল্যান্ড ৩০০ রান করেছে) হেরে যায় এবং বাংলাদেশকে তারা যদি একই মার্জিনে হারাতে পারে তাহলে পাকিস্তানের কাছে শেষ চারে যাওয়ার জন্য রানরেটের উপরেই ভরসা করতে হবে।

ফলে শেষ চারে যাওয়ার লড়াইয়ে লিগের এই দুটি ম্যাচ নক আউটের পাশাপাশি উত্তেজক হতে চলেছে এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =