করোনা আক্রান্ত শাহ, বুধবার করেছেন মন্ত্রিসভার মিটিং, তাহলে কি গোটা মন্ত্রিসভাই যাবে করেনটাইনে

আমাদের ভারত, ২ আগস্ট: রবিবার বিকেলে নিজের টুইট করে করোনা আক্রান্ত হব র খবর জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একইসঙ্গে তিনি আবেদন করেছেন শেষ কয়েক দিনের মধ্যে যারা তার সংস্পর্শে এসেছেন তারা যেন আইসোলেটেড থাকেন এবং টেস্ট করিয়ে নেন। টুইট দেখার পর থেকেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা। তাহলে কি এবার গোটা মন্ত্রিসভাকে করেনটাইনে যেতে হবে? কারণ গত বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকে নতুন জাতীয় শিক্ষানীতি পাশ করা হয়েছে মন্ত্রিসভায়। সেখানে উপস্থিত ছিলেন অমিত শাহ।

তবে অনেকেই বলছেন যে করোনা পরিস্থিতিতে এর আগে অনেকগুলি মন্ত্রীসভার বৈঠক হয়েছে। কিন্তু এখন ক্যাবিনেট বৈঠক আর আগের মত টেবিলে বসে হচ্ছে না। একটি বিরাট বড় ঘরে সামাজিক দূরত্ব মেনে কেন্দ্রীয় মন্ত্রীর চেয়ারে বসে বৈঠক করছেন। তবে দূরত্ব মেনে থাকলেও বিশেষজ্ঞদের একাংশের মতে ঘরে বসে বৈঠক করে থাকলেও ঝুঁকি থেকেই যায়। বুধবারের পর প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যে আর দেখা হয়েছিল কিনা তা এখনো পর্যন্ত জানা যায়নি।

তবে আগামী ৫ আগস্ট রাম মন্দিরের ভূমি পূজা রয়েছে। করানোয় আক্রান্ত হওয়ার কারণে তিনি যে সেখানে উপস্থিত থাকতে পারবেন না তা একরকম নিশ্চিত। কিন্তু সেখানে থাকার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। মন্ত্রিসভার সদস্যদের যদি করেনটাইনে যেতে হয় সেক্ষেত্রে সবটা নিয়েই ধোঁয়াশা তৈরি হয়েছে।

নিয়ম অনুযায়ী কোভিড ধরা পড়লে তার কাছাকাছি আসা প্রত্যেককের আইসোলেটেড থাকা বাধ্যতামূলক। তাদের টেস্ট করিয়ে নেওয়াও উচিত।
আর এই বিষয়টি যদি কার্যকর হয় তবে মন্ত্রিসভার ছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রকের বেশ কিছু উচ্চপদস্থ আধিকারিক ও আমলাকেও আইসোলেটেড থাকতে হবে।

তবে অযোধ্যায় মন্দিরের ভূমির পুজোর অনুষ্ঠান নিয়ে এখনো কোনো সংশয় নেই। কারণ ৫ আগস্ট তারিখটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ ধার্মিক এবং রাজনৈতিক উভয় কারণেই। ধর্মীয় কারণে তারিখ হিসেবে এই দিনটির গুরুত্বের কথা আগেই সাধু সন্ন্যাসীর তথা উদ্যোক্তারা ব্যাখ্যা করেছেন। আর রাজনৈতিক দিক থেকেও দিনটি ঐতিহাসিক। কারণ ৫ আগস্ট তারিখেই গত বছর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তথা বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করা হয়েছিল। তাই ৫ আগস্ট তারিখটি যথেষ্ট গুরুত্বপূর্ণ আর এই বছর আবার ৫ আগস্টেই অযোধ্যার ঐতিহাসিক রাম মন্দির নির্মাণের ভূমি পুজো হবে। এখন অপেক্ষায় অমিত শাহের করোনা পজিটিভ হওয়ার রেশ অন্য কারোর উপর পড়ে কিনা আর আদৌ কাউকে গৃহবন্দী হতে হয় কিনা?

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here