রাজ্য সরকারের অনুমতি ছাড়া আর কাজে ফেরানো যাবে না উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের, নির্দেশ যোগীর

আমাদের ভারত, ২৫ মে : সারা দেশ জুড়ে ছড়িয়ে থাকা পরিযায়ী শ্রমিক সবচেয়ে বেশি সম্ভবত উত্তরপ্রদেশের।আর করোনা সংকটের মধ্যে রাজ্যের প্রায় ২৩ লাখ পরিযায়ী শ্রমিককে ফিরিয়েছেন যোগী আদিত্যনাথ দেশের বিভিন্ন প্রান্ত থেকে। তাই এবার নতুন নিয়ম চালু করতে চলেছেন তিনি। যোগী জানিয়েছেন এখন থেকে উত্তরপ্রদেশের শ্রমিককে অন্য রাজ্যে কাজের জন্য যদি নিয়ে যেতে হয় বা ফিরে আসা শ্রমিকদের কাজে পুর্ন বহাল করতে হয় তাহলে উত্তর প্রদেশ সরকারের অনুমতি নিতে হবে।

এই সিদ্ধান্তের কারণ হিসেবে যোগী জানিয়েছেন শ্রমিকদের সামাজিক আর্থিক ও অর্থনৈতিক অধিকার সুরক্ষিত করতেই এই নিয়ম চালু করছে তার সরকার। যোগী আদিত্যনাথ আরো জানান, উত্তর প্রদেশের সরকার পরিযায়ী শ্রমিকদের জন্য একটি কমিশন গঠন করেছে।এর মাধ্যমে শ্রমিকদের ইনসিওরেন্সের আওতায় আনা হবে।

ইতিমধ্যেই ফিরে আসা শ্রমিকদের স্কিল ম্যাপিং শুরু হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায় শ্রমিকরাই রাজ্যের বড় সম্পদ। তাই এবার রাজ্যেই তাদের কাজের সুযোগ করে দেওয়া হবে। খুব তাড়াতাড়ি রাজ্যে এম্প্লয়মেন্ট কমিশন তৈরি হবে বলেও জানান তিনি।

যোগী আদিত্যনাথ অভিযোগ করেছেন, লকডাউন চলাকালীন অনেক রাজ্যেই পরিযায়ী শ্রমিকদের প্রতি যথাযথ নজর দেওয়া হয়নি। তাই কোন রাজ্য যদি আবার শ্রমিকদের নিতে চায় তবে তার সরকারের কাছে অনুমতি নিতে হবে।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here