মাটি ভেদ করে বেরোল ‘উর্বি’, শেষ ইস্ট – ওয়েস্ট মেট্রোর একটি সুড়ঙ্গের কাজ

রাজেন রায়, কলকাতা, ৯ অক্টোবর: শুক্রবার শেষ হল ইস্ট – ওয়েস্ট মেট্রোর সেক্টর ফাইভমুখী সুড়ঙ্গের কাজ। ঘটনার সাক্ষী হতে হাজির ছিলেন হাজির ছিলেন কেএমসিআরএল ও ইঞ্জিনিয়ারিং সংস্থার কর্মীরা।

গত রবিবার শিয়ালদহ ফ্লাইওভারের নীচ দিয়ে সুড়ঙ্গ খোড়ার কাজ করে উর্বি। তার জেরে ৩ দিন বন্ধ ছিল বিদ্যাপতি সেতু। তার পরই মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয় শুক্রবার শেষ হবে এই পর্বে সুড়ঙ্গ খোড়ার কাজ।

সেই মতো আজ শুক্রবার শিয়ালদহে নির্মীয়মাণ স্টেশনে সুড়ঙ্গ খননকারী যন্ত্র উর্বি মাটি ফুঁড়ে বেরিয়ে আসে। এর ফলে হাওড়া ময়দানের সঙ্গে ফুলবাগান ১০.৩ কিমি সুড়ঙ্গপথে জুড়ে গেল। আনন্দে হাততালি দিয়ে ওঠেন ইঞ্জিনিয়াররা। মাটির নিচে ওড়ানো হয় জাতীয় পতাকা।

গত কয়েক দশকে বার বার থমকে গিয়েছে প্রকল্প। শেষ সময়ে গত সেপ্টেম্বরে বউবাজার বিপর্যয়ের পর প্রকল্পের ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়ে যায়। আদালতের জট কাটিয়ে অবশেষে যাত্রা শেষ করল উর্বি। কেএমসিআরএল সূত্রে খবর, বউবাজারে টানেল বোরিং মেশিন চণ্ডী আটকে পড়ায় উর্বীকে দিয়েই শিয়ালদহ – বউবাজার পর্যন্ত অারেকটি সুড়ঙ্গ খোড়ার কাজ করা হবে। তার পর বউবাজারে তৈরি করে রাখা এক বিশাল গহ্বর থেকে যন্ত্রদুটিকে তুলে ফেলা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here