ইছাপুর রাইফেল ও মেটাল ফ্যাক্টরিতে অনির্দিষ্টকালীন ধর্মঘটের পথে শ্রমিকরা

ইছাপুর রাইফেল ও মেটাল ফ্যাক্টরিতে অনির্দিষ্টকালীন ধর্মঘটের পথে শ্রমিকরা

চিন্ময় ভট্টাচার্য

আমাদের ভারত, ২০ অগস্ট: দেশের প্রতিরক্ষা ক্ষেত্রকে বেসরকারিকরণের নামে কার্যত বেচে দেওয়ার চেষ্টা করছে কেন্দ্রের মোদি সরকার। এই অভিযোগে অনির্দিষ্টকালীন ধর্মঘটে নামলেন ইছাপুর রাইফেল ও মেটাল কারখানার শ্রমিক-কর্মচারীরা। আজ কারখানার প্রধান গেটের সামনে তাঁরা বিক্ষোভ দেখান। ধর্মঘটী শ্রমিক-কর্মচারীদের অভিযোগ, এই সরকার দেশের প্রতিরক্ষা ক্ষেত্রকেই বেচে দিতে চাইছে। উদ্দেশ্য, সামরিক ক্ষেত্রে ভারতকে পঙ্গু করে রাখা। যাতে প্রথম বিশ্বের দেশগুলোর সমরাস্ত্র ভারত আরও বেশি করে কিনতে বাধ্য হয়। আর এই ষড়যন্ত্রের বলি হয়ে আর্থিক, সামাজিক নিরাপত্তা হারাতে চলেছেন, দেশের প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্ত অসংখ্য শ্রমিক-কর্মচারী। দেশে প্রতিরক্ষা ক্ষেত্রে বরাদ্দ সবচেয়ে বেশি। জনগণের করের টাকাই বরাদ্দ হয় প্রতিরক্ষা ক্ষেত্রে। তাই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে চলেছেন সাধারণ মানুষও।

ধর্মঘটী শ্রমিকদের অভিযোগ, স্রেফ হাতেগোনা কয়েকটি বহুজাতিক সংস্থার স্বার্থরক্ষা করতে কেন্দ্রীয় সরকার দেশের প্রতিরক্ষা ক্ষেত্রকে বেসরকারিকরণের সিদ্ধান্ত নিয়েছে। এই চক্রান্ত কার্যকর হলে, দেশ বর্তমানে যে চরম সংকটে রয়েছে, তার চেয়েও কঠিন পরিস্থিতির মধ্যে পড়বে বলেই ধর্মঘটী শ্রমিক-কর্মচারীদের অভিযোগ।

আজ এই ধর্মঘটে এআইটিইউসি, সিটু, ইনটাক, আইএনটিটিইউসির মতো দেশের ৫৬টি শ্রমিক সংগঠন সামিল হয়েছে। দেশের সব প্রতিরক্ষা দপ্তর এবং কারখানায় এই বিক্ষোভ এবং ধর্মঘট চলছে। কিন্তু, বিক্ষোভ এবং ধর্মঘটে সামিল হয়নি সঙ্ঘ পরিবারের শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সংঘ অর্থাৎ বিএমএস। ভারতীয় মজদুর সংঘের শ্রমিক-কর্মচারীরা উলটে কাজে যোগ দিয়ে ধর্মঘট ভাঙতে চেষ্টা করেন। ধর্মঘটী শ্রমিকরা এই সময় ভারতীয় মজদুর সংঘের শ্রমিকদের কারখানায় ঢুকতে বাধা দিলে উত্তেজনার সৃষ্টি হয়। ঘটনাস্থলে আগে থেকেই পুলিশ মোতায়েন ছিল। তারা লাঠি উঁচিয়ে তেড়ে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। শেষ পর্যন্ত কোনও শ্রমিকই কাজে যোগ দেননি বলেই ইছাপুর রাইফেল ও মেটাল কারখানার ধর্মঘটী শ্রমিকরা দাবি করেছেন।

Related Articles

2 Comments

  • Aniruddha das , August 20, 2019 @ 6:37 PM

    Mr chinmoy Tumi age bhalo Kore jano je bondh ta rifel metal er noy bondh ta 41 ta ordnance factory r baki defense unit der r bpms somorthon korche Puri bhabe age jano thik Kore bond ER bapare tar por ei sob khobor post koro bujle.

  • চিন্ময় ভট্টাচার্য , August 20, 2019 @ 10:15 PM

    আপনি ঠিকই বলেছেন। আন্দোলন ৪১টি কারখানাতেই হচ্ছে। এখানে শুধু ইছাপুরের ওপর জোর দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 16 =