সর্বোচ্চ ১২ ঘন্টা হবে কাজের সময়, খসড়া এনে আলোচনা চাইলে কেন্দ্র

আমাদের ভারত, ২১ নভেম্বর: দিনে কাজের সর্বোচ্চ সময় হবে ১২ ঘন্টা। এই নিয়ম নিয়ে সকলের মতামত চাইলে শ্রমমন্ত্রক। সপ্তাহের ছয়দিন ৮ ঘণ্টা করে মোট ৪৮ ঘন্টা কাজ করতে হবে। সাপ্তাহিক কাজের সময় সীমা একই রাখতে চাই কেন্দ্র। কিন্তু সেই সময়ের পাশাপাশি প্রয়োজনে বাড়তি সময় কাজ করার নিয়ম রাখার কথা ভাবছে কেন্দ্র। দৈনিক কাজের সর্বোচ্চ সময় ৮ থেকে বাড়িয়ে ১২ ঘন্টা করার বিষয়ে খসড়া জমা করা হয়েছে। একাধিক কর্মী সংগঠন এর বিরোধিতা করেছে।

কর্মী সংগঠনে অভিযোগ এর মাধ্যমে ঘুরপথে কাজের সময় বাড়ানোর চেষ্টা করছে কেন্দ্র। সংসদের শেষ অধিবেশনে শ্রমবিধি পাশ হয়েছিল। তার মধ্যে একটি ছিল কর্মস্থলে নিরাপত্তা স্বাস্থ্য ও কাজের পরিবেশ সংক্রান্ত বিধি। সেই বিধির আওতায় এই খসড়া জমা করে সংশ্লিষ্ট সমস্ত মহলের মতামত জানতে চেয়েছে কেন্দ্র।

এক সপ্তাহে কোন কর্মীকে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। পাশাপাশি একটানা তাকে দিয়ে কাজ করাতে পারবে না সংস্থা। তবে সপ্তাহের মধ্যে কাজে সর্বোচ্চ সময় ১২ ঘণ্টার বেশি হওয়া যাবে না।

মহামারির কারণে অনেকদিন কাজ বন্ধ থাকার জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। এরফলে ওভারটাইম পাওয়ার সুযোগ থাকবে বলেও মনে করা হচ্ছে। অন্যদিকে দিনে কাজের সময় ৮ থেকে ১২ ঘন্টা করার পথে ইতিমধ্যেই এগিয়েছে উত্তর প্রদেশ,রাজস্থান, গুজরাট সহ বেশকিছু রাজ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here