হেরিটেজ ঘোষিত হল বাঁকুড়ার যুগীপাড়ায় বিশ্ববরেণ্য শিল্পী রামকিঙ্কর বেইজ- এর বসতবাড়ি

সোমনাথ বরাট, আমাদের ভারত, বাঁকুড়া, ৭ ডিসেম্বর: হেরিটেজ ঘোষিত হল বাঁকুড়া শহরের যুগীপাড়ায় বিশ্ববরেণ্য শিল্পী রামকিঙ্কর বেইজের বসতবাড়ি। আজ সকালে এক অনুষ্ঠানের মাধ্যমে হেরিটেজ হিসাবে ঘোষণা করেন রাজ্য হেরিটেজ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান শিল্পী শুভাপ্রসন্ন। বাঁকুড়া শহরের যুগীপাড়ায় শিল্পীর বসত বাড়ির সামনে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা করেন শুভাপ্রসন্ন।

এদিন শিল্পীর বসতবাড়ির সামনে এই সংক্রান্ত ফলকের উন্মোচন করে তিনি বলেন, বিশ্ব বিখ্যাত এই শিল্পীর বসত বাড়ি এক দর্শনীয় স্হান, শৈশবের বহু স্মৃতি জড়িয়ে আছে এই বাড়িতে। সরকারি ভাবে এই বাড়ি রক্ষনাবেক্ষনের ব্যবস্থা করা হবে। বিশ্ববিখ্যাত এই শিল্পীর জন্ম শৈশব কৈশোর যৌবন এর বেশীরভাগ সময় কেটেছে এই বসতবাড়িতে। পরবর্তীতে বিশ্বকবি রবীন্দ্রনাথের সংস্পর্শে আসার পর শান্তিনিকেতনে স্হান হয় শিল্পীর।

এদিনের অনুষ্ঠানে জেলা পরিষদের কো মেন্টর বিধায়ক অরূপ চক্রবর্তী, বিধায়ক অলক মুখার্জি, মন্ত্রী জোৎস্না মান্ডি, পুরসভার চেয়ারম্যান অলকা সেন মজুমদার ,চলচ্চিত্র অভিনেত্রী তথা তৃণমূল কংগ্রেসের রাজ্য সম্পাদিকা সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়সহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্হিত ছিলেন।

উল্লেখ্য, বাঁকুড়ার দুই স্বনামধন্য মনীষী রামানন্দ চট্টোপাধ্যায় ও শিল্পী রামকিঙ্কর বেইজের স্মৃতিবিজড়িত বাড়ি মর্যাদার সঙ্গে সংরক্ষণেী বহু দিনের দাবি ছিল বাঁকুড়াবাসীর। গত ৬ জুলাই হেরিটেজ কমিশনের দুই কর্তা ডঃ বসুদেব মালিক ও অরিন্দম রায় এই দুই মনীষীর বসতবাড়ি পাঠকপাড়ায় রামানন্দের বসতবাড়ি ও যুগীপাড়ায় রামকিঙ্কর বেইজের বসতবাড়ি পরিদর্শনে আসেন। পরিদর্শনের পর তারা রিপোর্ট পেশ করার পর হেরিটেজ ঘোষণার সিদ্ধান্ত হয়।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here