গোয়ায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিল অভিজিত অশোক পালের “নাদ-দ্য সাউন্ড”

আমাদের ভারত, ২২ নভেম্বর: গোয়ার ৫২ তম ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে এবারও বাংলা ছবির জয়জয়কার। ফিচার বিভাগে জায়গা পেয়েছে ৫ টি বাংলা ছবি। সেখানেই নন-ফিচার বিভাগে ২০৩ টি ছবির মধ্যে তীব্র ঝাড়াই- বাছাইয়ের পর যে ২০ টি ছবি জাযগা পেযেছে তার মধ্যে পশ্চিমবঙ্গের ৩ টি ছবি আছে। আর এই তিনটি ছবির মধ্যে বিশেষ ভাবে উল্লেখ্য অভিজিত অশোক পালের “নাদ-দ্য সাউন্ড”।
 
“নাদ” SHORT FILM টি তে দেখানো হয়েছে একটি শব্দ বা নাদ’কে কেন্দ্র করে একটি পরিবারের ধর্ম সংকটের কাহিনী এবং তার অসাধারণ এক সমাধান। পরিবারটি হিন্দু বৈষ্ণব , চৈতন্যের ভাব নিয়ে চলে–অনেকটাই উদার। যেখানে বাড়ির ভেতর গৃহদেবতার মন্দিরে শ্যাম ও শ্যামা একসাথে পূজিত হন। তবে তারা এখনও পূর্ব পাকিস্তান থেকে পালিয়ে আসার যন্ত্রণা বুকে করে বেড়ায়। কিন্তু দেখা যায়, এই পরিবারেরই একটি মেয়ে ছোট থেকেই অর্থ না জেনেই আজানের “আল্লা হু আকবর“ ধ্বনি টি মাঝে মাঝেই উচ্চারণ করতে থাকে। অন্য ধর্মের উপাসনার প্রতি সেই পরিবারের কোনও বিরোধ নেই। কিন্তু সেটির অর্থ না জেনে বা পাঠ করার নিয়ম না জেনে ছোট্ট মেয়েটির এই কাজে সবাই অতিষ্ঠ হয়ে ওঠে। আর সেখানেই ধর্মীয় উদারতার মধ্যেও সেই পরিবারে এক প্রকার ধর্ম সংকট তৈরি হয়। চিন্তিত হয়ে পড়ে মেয়েটির বাবা। এরপর কি হবে? মেয়েটির বাবা কি করবে? সেই টানাপোড়েনের গল্পই অভিজিত অশোক পালের “নাদ-দ্য সাউন্ড”।
 

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক ও গোয়া সরকারের যৌথ উদ্যোগে আয়োজিত এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে ২০ নভেম্বর থেকে। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। এবারে সব বিভাগেই যেভাবে আঞ্চলিক ছবি জায়গা পেয়েছে বোঝাই যাচ্ছে কেন্দ্র সরকার শুধু হিন্দি, ইংরেজি নয়, আঞ্চলিক ভাষার সিনেমাকেও বাড়তি গুরুত্ব দিতে চাইছে। সেইজন্যই ফিচার বিভাগে বোড়ো, ডিমাসা ভাষার ছবিও জায়গা পেয়েছে। স্থান করে নিয়েছে একটি সংস্কৃত ছবিও।

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here