শ্রবণ অসুবিধাযুক্ত শিশু এবং ব্যক্তিদের সাংস্কৃতিক অনুষ্ঠান যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে

আমাদের ভারত, কলকাতা, ২৪ সেপ্টেম্বর: শনিবার যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে শ্রবণ অসুবিধাযুক্ত শিশু এবং ব্যক্তিদের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অংশগ্রহণকারীরা নাচ, আবৃত্তি, আঁকা এবং মূকাভিনয়ের মাধ্যমে উপস্থিত দর্শকদের মাতিয়ে দেয়। বধিরতা, তাদের লড়াই এবং সম্ভাবনা সম্পর্কে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে আন্তর্জাতিক বধিরতা সপ্তাহ পালন চলছে। প্রতি বছর অণ্বেষা কলকাতা এই সময় ‘অণ্বেষণ’ অনুষ্ঠানের আয়োজন করে।

উদ্যোক্তারা এই প্রতিবেদককে জানান, বিগত দু’বছর করোনা অতিমারীতে স্তব্ধ জীবনকে চালু রেখেছিল যারা, সেই কোভিড যোদ্ধাদের স্মরণ করা হয়। এর পাশাপাশি শিক্ষা, খেলাধূলা, কর্মসংস্থান এবং সৃজনশীল শিল্পে উল্লেখযোগ্য কৃতিত্বের জন্য চারজন বধির তরুণ তরুণীকে ‘নক্ষত্র’ সম্মান দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে সাংকেতিক ভাষায় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এই সভাগৃহে প্রায় ১২৫ জন দর্শক উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্ব সুনিপুণ ভাবে পালন করেন দুই বধিরতাযুক্ত ব্যক্তি স্নেহা দাশগুপ্ত এবং অর্ণব কুমার ভট্টাচার্য।

অর্ণববাবু বলেন, “অন্বেষা কলকাতা সবসময় বিভিন্ন অনুষ্ঠানে শিশু এবং শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সাফল্য তুলে ধরার চেষ্টা করে, তারা যে অনেক ক্ষেত্রে সক্ষম সেই বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে এই ধরণের প্রয়াস।”

আপনাদের মতামত জানান

Please enter your comment!
Please enter your name here