আরও খবর বিনোদন

শীতের শ্বাসকষ্টেরস মস্যায় হোমিওপ্যাথি

ডাঃ প্রশান্ত কুমার ঝরিয়াৎ

আমাদের ভারত, ২৪ নভেম্বর: ছয়টি ঋতুর অন্যতম হল শীত ঋতু। শীতের হাওয়া শুরুর সাথে সাথেই বাক্স, আলমারি থেকে বর হতে শুরু করে লেপ, কাঁথা, কম্বল।হরেক রকমের হরেক রঙের সোয়েটার, টুপি, মোজায় চারিদিক রঙিন হয়ে ওঠে। নতুন গুড়ের সন্দেশ আর পাটালিতে বাঙালীর রসনায় আনে তৃপ্তিণ। ভ্রমণপিপাসু বাঙালীরা আবার ছোটে দীঘা, পুরী নয়তো গোয়া।ক্রিসমাসের আনন্দে মেতে ওঠে আপামর জনসাধারণ। কিন্তু এত আনন্দের মধ্যেও তাল কেটে যায় যদি শরীর না সুস্থ থাকে।
শীত কালে বাতাস খুব শুষ্ক থাকে। ধূলিকনাগুলি ভাসাতে থাকে বাতাসের সঙ্গে। এইগুলি শ্বাসনালিতে গিয়ে ঘটায় বিপত্তি। যাদের অ্যালার্জির ধাত আছে তাদের শ্বাসনালি সংকুচিত হয়ে শুরু হয় শ্বাসকষ্ট, সে এক প্রানহানিকর পরিস্থিতি। সঙ্গে সঙ্গেই শরনাপন্ন হতে হয় ডাক্তারবাবুর।আসুন, আজ আমরা দেখি কোন কোন হোমিওপ্যাথি ওষুধ এই পরিস্থিতিতে আমাদের উপকারে আসতে পারে।

কফ বসে বুকে ঘড় ঘড় করছে, কাশলে মনে হচ্ছে অনেকটা কফ উঠবে কিন্তু খুব সামান্য কফ উঠছে, এমতাবস্থায় অ্যান্টিমটার্ট কফ তুলতে সাহায্য করবে।
কাশির দমকে মনে হচ্ছে বমি হয়ে যাবে, যেন বিরামহীন কাশি, ইপিকাক ওষুধটি আপনাকে নিরাশ করবে না।

বুকে কফ বসে গিয়ে সাঁই সাঁই করছে, তৎসহ শ্বাসকষ্ট, হালকা গরম জল খেলে খানিকটা উপশম হলে স্পনজিয়া ওষুধটি বিপদের হাত থেকে আপনাকে বাঁচাতে পারে।

নাক থেকে কাঁচা জল ঝরছে, হাঁচি হচ্ছে, শ্বাসকষ্ট সামনের দিকে ঝুঁকে থাকলে আরাম হচ্ছে, আর্সেনিক ঔষধটি প্রয়োগ করে দেখুন আপনার কষ্ট উপশম হবে। মাঝ রাতে ও মাঝ দুপুরে রোগের বৃদ্ধি এই ওষুধের অন্যতম লক্ষণ।

ভোর তিনটে থেকে চারটের মধ্যে রোগের বৃদ্ধি তৎসহ ডানদিকের বুকে সূঁচ ফোটানো যন্ত্রণা এমতাবস্থায় ক্যালিকার্ব অত্যন্ত কার্যকরী ওষুধ।

পুরনো ব্রঙ্কাইটিসের রুগীর শ্বাসকষ্টের সমস্যায় যেখানে পুঁজের ন্যায় কফ বেরোচ্ছে সেই সকল ক্ষেত্রে ব্লাটা ওরিয়েন্টালিস ঔষধটি আরাম দিতে পারে। আর্সেনিকের পর এই ওষুধটি ভালো কাজ করে।

শুলেই কাশি বৃদ্ধি, হাঁচি থেকে শুরু হয়ে শ্বাসকষ্টে গিয়ে রোগ দাঁড়ায়, কাশতে কাশতে অনেকটা কফ উঠলে তবে একটু উপশম হয়, এমতাবস্থায় অ্যারালিয়া রেশিমোসা ঔষধটি প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যায়।


এছাড়াও আরও অনেক ওষুধ আছে যেগুলো অত্যন্ত কার্যকরী, কিন্তু এগুলি প্রয়োগের আগে একজন অভিজ্ঞ হোমিওপ্যাথি ডাক্তার বাবুর সঙ্গে আলোচনা করে নেওয়া আবশ্যক।

Leave a Comment

10 − 2 =

Welcome To Amaderbharat. We would like to keep you updated with the Latest News.